সৌদি আরবে চাঁদ উঠেছে, হজ ১৫ জুন

| শুক্রবার , ৭ জুন, ২০২৪ at ৬:৫৮ পূর্বাহ্ণ

সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সে হিসাবে আগামী ১৬ জুন সেখানে কোরবানির ঈদ উদযাপিত হবে; তার আগের দিন হবে হজ। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় সৌদি আরবের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে বলে দেশটির সুপ্রিম কোর্ট এক বিবৃতিতে জানিয়েছে। খবর বিডিনিউজের।

গালফ নিউজ জানিয়েছে, ফলে শুক্রবার থেকে সেখানে জিলহজ মাস গণনা শুরু হবে। সেই অনুযায়ী, আগামী ১৫ জুন আরাফাতের ময়দানে হজের মূল আনুষ্ঠানিকতা হবে। আর পরদিন কোরবানির মধ্য দিয়ে ঈদুল আজহা উদযাপন হবে।

মক্কার অদূরে আরাফাত ময়দানে সমবেত হয়ে প্রার্থনা ও খুৎবা শোনাকে হজ ধরা হলেও এই ধর্মীয় অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হয় একদিন আগে। আর ঈদের দিন পশু কোরবানির মধ্যদিয়ে হজের আনুষ্ঠানিকতা শেষ হয়।

বিশ্বের প্রায় ১২ লাখ মানুষ হজ পালনে সৌদি আরব জড়ে হচ্ছেন। বাংলাদেশ থেকে ৮৩ হাজারের বেশি মানুষ যাচ্ছেন হজ পালনে। সৌদি আরবের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেলেও মধ্যপ্রাচ্যের আরেক দেশ ওমানে চাঁদ দেখা যায়নি বলে গালফ নিউজ জানিয়েছে। ফলে ওমানে ৮ জুন হবে জিলহজ মাসের প্রথম দিন এবং সৌদি আরবের পরদিন ১৭ জুন কোরবানির ঈদ উদযাপন হবে দেশটিতে। বাংলাদেশে সাধারণত সৌদি আরবের একদিন পর ঈদ হয়। চাঁদ দেখা কমিটির বৈঠকের পর ঈদের দিনের ঘোষণা আসবে।

পূর্ববর্তী নিবন্ধচান্দগাঁওয়ে হেলে পড়া ভবনটি খালি করতে চসিককে সিডিএর চিঠি
পরবর্তী নিবন্ধসাংবাদিকরা সমাজকে পথ দেখায়