সীতাকুণ্ড-সন্দ্বীপ নৌ রুটে ফেরি চলাচল শুরুর পরিকল্পনা

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৯ সেপ্টেম্বর, ২০২৪ at ১০:৩৬ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডের কুমিরাসন্দ্বীপ নৌপথে চলাচলকারী ফেরির জন্য ঘাট নির্মাণের সাইট সিলেকশন ও সন্দ্বীপ প্রান্তে উপকূলীয় বন্দর ঘোষণার সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু হয়েছে। উচ্চ পর্যায়ের একটি কমিটি আজ সকালে সীতাকুণ্ড এবং সন্দ্বীপের সাইট সিলেকশনের প্রাথমিক কার্যক্রম শুরু করবে।

সূত্র জানিয়েছে, প্রায় চার লাখ মানুষের বসবাস রয়েছে সন্দ্বীপে। এই বিপুল জনগোষ্ঠি জীবন বাজী রেখে নৌ পথে চলাচল করে। সন্দ্বীপ এবং সীতাকুণ্ডের বিভিন্ন ঘাট ব্যবহার করে প্রতিদিন হাজার হাজার যাত্রী চলাচল করেন। চট্টগ্রামসহ সারাদেশের সাথে সন্দ্বীপের মানুষের যোগাযোগের একমাত্র মাধ্যমই হচ্ছে এই নৌপথ। কিন্তু সুষ্ঠু কোন নৌ রুট বা অবকাঠামো গড়ে না উঠায় হাজার হাজার মানুষের দুর্ভোগ প্রতিদিনই চরমে পৌঁছে। নৌডুবিতে প্রাণহানীর ঘটনাও কম ঘটেনা।

অবশেষে সীতাকুণ্ডসন্দ্বীপ নৌ রুটের উন্নয়নের স্বার্থে ফেরি চলাচল শুরু করার পরিকল্পনা গ্রহন করা হয়েছে। এজন্য নির্মিত হবে আধুনিক ফেরিঘাট। সীতাকুণ্ডের কুমিরায় ফেরিঘাট নির্মাণ করার প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হলেও সন্দ্বীপে ঘাট নির্মাণের জন্য সাইট সিলেকশন জরুরি। সন্দ্বীপের ঠিক কোন পয়েন্টে ফেরিঘাট নির্মাণ করা যায় তার সম্ভ্যাবতা আজ যাছাইয়ের কাজ শুরু হচ্ছে। একই সাথে সন্দ্বীপকে একটি অভ্যন্তরীণ বন্দর হিসেবে ঘোষণার সম্ভ্যাবতাও যাছাই করে দেখা হবে বলে সূত্র জানিয়েছে। বিআইডব্লিউটিএর উপ পরিচালক মোহাম্মদ কামরুজ্জামান এই কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

পূর্ববর্তী নিবন্ধগোলপাহাড় মোড়ে লোটোর নতুন আউটলেট উদ্বোধন
পরবর্তী নিবন্ধমিয়ানমার থেকে আসছেন ৮৫ বাংলাদেশি, ফিরবেন ১২৩ বিজিপি-সেনা