সাবেক মন্ত্রী মাহমুদুন্নবী চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

| শনিবার , ৬ আগস্ট, ২০২২ at ৫:৪৯ পূর্বাহ্ণ

প্রাক্তন মন্ত্রী, চট্টগ্রাম চেম্বার অফ কমার্সের অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি, বিশিষ্ট শিল্পপতি, সমাজ সেবী ও শিক্ষানুরাগী মাহমুদুন্নবী চৌধুরীর আজ ২৭ তম মৃত্যুবার্ষিকী। তিনি সকলের কাছে নবী চৌধুরী নামে পরিচিত।
মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে- মরহুমের কবর জেয়ারত, খতমে কোরআন ও মিলাদ মাহফিল। তাছাড়া কাট্টলীর বিভিন্ন সামাজিক সংগঠন মরহুমের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহন করেছে।
মাহমুদুন্নবী ১৯০৮ সালের ৭ জানুয়ারি উত্তর কাট্টলী নাজির বাড়ীতে জন্মগ্রহণ করেন। ১৯৩২ সালে চট্টগ্রাম কলেজ থেকে কৃতিত্বের সাথে আইএসসি এবং ১৯৩৪ সালে বিএসসি পাস করেন। ১৯৫৪ সালে চট্টগ্রাম মিউনিসিপ্যালটির কমিশনার নির্বাচিত হন এবং ১৯৬২ সালে চট্টগ্রাম চেম্বারের সভাপতি নির্বাচিত হন। ১৯৫২ সালে সরকার ভাষা আন্দোলন সমর্থনকারী পত্রিকা ‘সৈনিক’ বন্ধ করে দিলে তিনি প্রচার পত্র ছাপানোর সুবিধার্থে আন্দোলনকারীদেরকে একটি গেসটেটনার সাইক্লোস্টাইল মেশিন কিনে দেন। ১৯৫৩ সালে তিনি শেরে বাংলার সান্নিধ্যে আসেন এবং কৃষক শ্রমিক পার্টিতে যোগ দেন। মরহুম নবী চৌধুরী ১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের প্রার্থী হিসাবে চট্টগ্রামের ডবলমুরিং সীতাকুন্ড নির্বাচনী এলাকা থেকে বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর প্রথমে তিনি গণ যোগাযোগ মন্ত্রী এবং পরে ত্রান ও পুনর্বাসন মন্ত্রীর দায়িত্ব পালন করেন। প্রেস বিজ্ঞপ্তি।