সাইফুজ্জামান চৌধুরী ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ৮ ফেব্রুয়ারি, ২০২৪ at ৬:৫০ পূর্বাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের পঞ্চম দিনে আরও ১২টি কমিটি গঠিত হয়েছে। এর মধ্যে নয়টি মন্ত্রণালয় সম্পর্কিত এবং তিনটি সংবিধান ও সংসদ সম্পর্কিত স্থায়ী কমিটি। গতকাল বুধবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে হওয়া অধিবেশনে কমিটিগুলো গঠিত হয়। স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী সংসদীয় স্থায়ী কমিটির গঠনের জন্য চিফ হুইপ নূরআলম চৌধুরীকে ফ্লোর দেন। চিফ হুইপের প্রস্তাব অনুযায়ী মন্ত্রণালয় সম্পর্কিত নয়টি সংসদীয় স্থায়ী কমিটি ও তিনটি সংবিধান এবং কার্যপ্রণালী বিধি সম্পর্কিত স্থায়ী কমিটি কণ্ঠভোটে পাস হয়। মন্ত্রণালয় সম্পর্কিত নয়টি কমিটিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী অথবা প্রতিমন্ত্রী কমিটির সদস্য হিসেবে থাকছেন। এ নিয়ে চারদিনে মোট ৫০টি কমিটি গঠিত হলো।

ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন আনোয়ারাকর্ণফুলী নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য, সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। কমিটির সদস্যরা হলেন সাগুফতা ইয়াসমিন এমিলি, আনোয়ারুল আজিম আনার, মো. শাহাবুদ্দিন, বেনজির আহমেদ, আব্দুল ওদুদ, অনুপম শাহজাহান জয় ও আশরাফুজ্জামান।

১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি চট্টগ্রামের আনোয়ারায় জন্মগ্রহণ করেন সাইফুজ্জামান চৌধুরী। পিতা আখতারুজ্জামান চৌধুরী বাবু ও মা নুর নাহার জামান। বাবা ছিলেন বীর মুক্তিযোদ্ধা এবং দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি। মৃত্যুর আগপর্যন্ত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য।

সাইফুজ্জামান চৌধুরী যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা নেন। মূলত পিতার হাত ধরেই তিনি রাজনীতিতে সক্রিয় হন। তার বাবাও আনোয়ারা আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। পিতার মৃত্যুর পর ওই আসনে উপনির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এরপর ১০ম থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আবার নির্বাচিত হন। ভূমি মন্ত্রণালয়ের দায়িত্ব থাকাকালে তিনি বেশ সুনাম ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছিলেন।

পূর্ববর্তী নিবন্ধবীর বাহাদুর পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি
পরবর্তী নিবন্ধহাছান মাহমুদ ও জয়শঙ্করের হৃদ্যতাপূর্ণ বৈঠক