শ্রদ্ধা ও ভালোবাসায় ইঞ্জিনিয়ার আবদুল খালেককে স্মরণ

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৬ সেপ্টেম্বর, ২০২২ at ৫:৫৬ পূর্বাহ্ণ

বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করা হয়েছে স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদীর প্রতিষ্ঠাতা সম্পাদক আলহাজ্ব আবদুল খালেক ইঞ্জিনিয়ারকে। গতকাল ছিল তাঁর ৬০তম মৃত্যুবার্ষিকী। এ অঞ্চলের প্রথম মুসলিম ইঞ্জিনিয়ার আবদুল খালেকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল রোববার বাদ আছর দৈনিক আজাদী মিলনায়তনে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে তাঁর আত্মার মাগফেরাত কামনা করা হয়।
মাহফিল পরিচালনা করেন মধ্যম হালিশহরের তৈয়বিয়া ইসলামিয়া সুন্নিয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার অধ্যক্ষ ও কদম মোবারক জামে মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ বদিউল আলম রিজভী। মাহফিলে বিভিন্ন স্তরের বিপুল সংখ্যক মানুষ অংশগ্রহণ করেন। মাহফিল শেষে বিশেষ মোনাজাতে আলহাজ্ব আবদুল খালেক ইঞ্জিনিয়ার, সাবেক সম্পাদক অধ্যাপক মোহাম্মদ খালেদসহ দৈনিক আজাদীর মারা যাওয়া কর্মকর্তা-কর্মচারীদের আত্মার মাগফেরাত কামনা এবং দেশ ও জাতির কল্যাণ কামনা করা হয়।
মিলাদ মাহফিলের আগে আলোচনায় আলহাজ্ব আবদুল খালেক ইঞ্জিনিয়ারকে চট্টগ্রামের মানুষের নবজাগরণের অগ্রদূত আখ্যায়িত করে বলা হয়, তিনি শুধু পত্রিকা প্রকাশ করেননি, এ অঞ্চলকে এগিয়ে নিতে জীবনভর চেষ্টা করেছেন। তাঁর প্রতিষ্ঠিত দৈনিক আজাদী এখানকার মুখপত্র হিসেবে স্বীকৃত হওয়ার পেছনে সৃষ্টিকর্তার বিশেষ রহমত রয়েছে। তিনি ইতিহাস ও ঐতিহ্যের ভাস্বর মিনার।
বক্তারা বলেন, ইঞ্জিনিয়ার আবদুল খালেক জামেয়া আহমদিয়া সুন্নিয়াসহ অনেক প্রতিষ্ঠান প্রতিষ্ঠার সাথে জড়িত ছিলেন। জামেয়ার মতো প্রতিষ্ঠান গড়ে ওঠার কার্যক্রম শুরু হয়েছিল কোহিনুর প্রেসের দোতলা থেকে। বর্তমানে জামেয়ায় ৮ হাজারের বেশি শিক্ষার্থী অধ্যয়ন করে।
আবদুল খালেক ইঞ্জিনিয়ারের হাতে গড়া বিভিন্ন প্রতিষ্ঠান হাজার বছর ধরে সমাজে আলো বিলিয়ে যাবে উল্ল্লেখ করে বলা হয়, তাঁর আদর্শ বাস্তবায়নে অতীতের মতো সামনের দিনগুলোতেও দৈনিক আজাদী একাগ্র থাকবে।