শেখ হাসিনাকে বাইডেনের চিঠি : একসঙ্গে কাজ করার প্রত্যয়

| সোমবার , ৫ ফেব্রুয়ারি, ২০২৪ at ৬:৩৮ পূর্বাহ্ণ

বাংলাদেশের অর্থনৈতিক লক্ষ্য অর্জনে একসঙ্গে কাজ করার আগ্রহের কথা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, গতকাল রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাইডেনের ওই চিঠি পৌঁছে দিয়েছে ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস। খবর বিডিনিউজের।

প্রেসিডেন্ট বাইডেন তার চিঠিতে বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের অর্থনৈতিক লক্ষ্য পূরণে সহযোগিতা দিতে এবং একটি উন্মুক্ত ইন্দোপ্যাসিফিক অঞ্চল গড়ে তোলার যৌথ প্রত্যাশা পূরণে বাংলাদেশের সঙ্গে অংশীদারত্ব গড়তে প্রতিশ্রুতিবদ্ধ। গত ৭ জানুয়ারির ভোটে ২২৩টি আসনে জিতে টানা চতুর্থবারের মত সরকার গঠন করেছে আওয়ামী লীগ। এ নির্বাচন নিয়ে বিদেশি পর্যবেক্ষকদের একাংশ সন্তোষ প্রকাশ করলেও ভোট ‘সুষ্ঠু হয়নি’ বলে বিবৃতিতে দেয় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। ভোটের পর দেশটির পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার এক বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের বিরোধী রাজনৈতিক দলের হাজারো সদস্যদের গ্রেপ্তার ও নির্বাচনের অনিয়মের খবরে উদ্বিগ্ন। অন্যান্য পর্যবেক্ষকদের সঙ্গে যুক্তরাষ্ট্র একমত যে, এই নির্বাচন অবাধ বা সুষ্ঠু হয়নি এবং সব দল এতে অংশ না নেওয়ায় আমরা হতাশ।

এর আগে বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপের কথা জানিয়েছিল যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের এ ভূমিকা নিয়ে আলোচনার মধ্যেই ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১৭ জানুয়ারি পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে প্রথম সৌজন্য সাক্ষাতে অন্য বার্তা দেন। সেদিন তিনি সাংবাদিকদের বলেন, আমাদের পারস্পরিক স্বার্থকে এগিয়ে নিতে আগামী মাসগুলোতে আরও নিবিড়ভাবে কাজ করার প্রতীক্ষায় আছি। এরপর গতকাল রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়ে একই আগ্রহের কথা জানালেন খোদ প্রেসিডেন্ট জো বাইডেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই দেশ যখন অংশীদারত্বের পরবর্তী অধ্যায় শুরুর দুয়ারে দাঁড়িয়ে, তখন আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা, অর্থনৈতিক উন্নয়ন, জলবায়ু পরিবর্তন ও জ্বালানি, স্বাস্থ্য, মানবিক কার্যক্রম, বিশেষ করে রোহিঙ্গা শরণার্থীদের সহায়তার মত বিষয়গুলোতে বাংলাদেশের সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার জন্য মার্কিন প্রশাসনের ‘আন্তরিক ইচ্ছার কথা’ প্রেসিডেন্ট বাইডেন চিঠিতে বলেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তিনি লিখেছেন, আমাদের সফলভাবে একসঙ্গে কাজ করার ইতিহাস দীর্ঘদিনের। আমাদের জনগণের মধ্যে শক্তিশালী বন্ধন দুই দেশের এই সম্পর্কের ভিত্তি।

পূর্ববর্তী নিবন্ধমিয়ানমারের সীমান্তরক্ষীরা আত্মরক্ষার্থে ঢুকেছে, ফেরত পাঠানো হবে : স্বরাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধভাষা নিয়ে এমন আন্দোলন পৃথিবীর আর কোথাও হয়নি