শিক্ষার আলো প্রসারিত হলেই আর্থ-সামাজিক উন্নয়ন সাধিত হবে

‘স্বপ্নচাষী’ বিদ্যায়তন পরিদর্শনে ড. ডেভ ডোল্যান্ড

| রবিবার , ১৫ মে, ২০২২ at ৫:৫৪ পূর্বাহ্ণ

সমাজের মূলধারা থেকে বিচ্যুত পিছিয়ে পড়া জনপদের শিশুদেরও শিক্ষা লাভের সমান অধিকার রয়েছে। কেননা জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন অভিষ্ঠে সকলের জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিতের ব্যাপারে গুরুত্বারোপ করা হয়েছে। এজন্য সামর্থ্যবান ও বিদ্যোৎসাহী ব্যক্তিদের এসব শিশুদের পাশে দাঁড়াতে হবে।
গতকাল শনিবার সকালে চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার জঙ্গল সলিমপুর ছিন্নমূল এলাকায় এসডিজি ইয়ুথ ফোরাম পরিচালিত পিছিয়ে পড়া জনপদের সুবিধাবঞ্চিত শিশুদের বিদ্যায়তন ‘স্বপ্নচাষী’ পরিদর্শনে এসে উপরোক্ত কথা বলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও এসডিজি ইয়ুথ ফোরামের ‘মানসম্পন্ন শিক্ষা’ কর্মসূচীর উপদেষ্টা ড. ডেভ ডোল্যান্ড।
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে বৃত্তিপ্রাপ্ত সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর দুজন ছাত্র-ছাত্রীর উদাহরণ দিয়ে তিনি বলেন, পিছিয়ে পড়া জনপদের এসব শিক্ষার্থীদের মাঝে যথেষ্ট সম্ভাবনা আছে যা কাজে লাগিয়ে কঠোর পরিশ্রম ও লক্ষ্য নির্ধারণ করে তারা এগিয়ে যেতে পারে।
এসডিজি ইয়ুথ ফোরামের সভাপতি নোমান উল্লাহ বাহারের সভাপতিত্বে ও দপ্তর সম্পাদক মিনহাজুর রহমান শিহাবের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ড. মহিউদ্দিন মাহী, ব্যবসায়ী মুহাম্মদ হোসাইন বাবু, সমাজসেবক নেছার আহমেদ খান, তরুণ উদ্যোক্তা ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইমরান, মুন ফাউন্ডেশনের চেয়ারম্যান ফয়সাল মুন, সাংবাদিক মুজিব উল্লাহ তুষার, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের লজিস্টিকস ম্যানেজার শেখ ইমরান হোসেন, কমিউনিটি লিডার মণিকা রাণী ধর, শিক্ষক জুয়েল দত্ত, এসডিজি ইয়ুথ ফোরাম’র সদস্য আফনান আহমেদ খান প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধক্রিয়েটিভ নার্সিং কলেজে নার্সেস দিবস উদযাপন
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম টেস্ট : টসে জিতে ব্যাটিংয়ে শ্রীলংকা