শান্তিরক্ষীদের ঘাঁটির গেট ভেঙে ঢুকেছে ইসরায়েলের ট্যাংক : জাতিসংঘ

| সোমবার , ১৪ অক্টোবর, ২০২৪ at ৮:০৯ পূর্বাহ্ণ

ইসরায়েলের আন্তর্জাতিক নীতিমালা লঙ্ঘনের আরেক খবর সামনে এসেছে। জাতিসংঘ গতকাল রোববার বলেছে, দক্ষিণ লেবাননে শান্তিরক্ষী বাহিনীর ঘাঁটির গেট ভেঙে ইসরায়েলের ট্যাংক হানা দিয়েছে। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইউনিফিল শান্তিরক্ষী বাহিনীর সেনাদেরকে দক্ষিণ লেবাননের লড়াইক্ষেত্র থেকে সরিয়ে নেওয়ার জন্য জাতিসংঘকে আহ্বান জানানোর কয়েকঘণ্টা পরই ইসরায়েলের এই ট্যাংক হানার খবর জানায় শান্তিরক্ষীরা। এর আগে লেবাননে দফায় দফায় বিমান হামলায় ৫ জন জাতিসংঘ শান্তিরক্ষী আহত হয়েছে। এইসব হামলার বেশিরভাগই ইসরায়েল চালিয়েছে বলেই জানিয়েছে জাতিসংঘ শান্তিরক্ষীরা। শান্তিরক্ষীদের অবস্থানগুলোতেই এসব হামলা হয়েছে। খবর বিডিনিউজের।

জাতিসংঘ মহাসচিব গুতেরেসকে উদ্দেশ্য করে এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, ইসরায়েলের প্রতিরক্ষাবাহিনী আইডিএফ বারবার শান্তিরক্ষীদেরকে এলাকা ছেড়ে চলে যেতে বললেও তারা বারবার তা প্রত্যাখ্যান করেছে। এই বাহিনী হিজবুল্লাহর জন্য মানব ঢাল হিসাবে কাজ করছে বলে নেতানিয়াহু অভিযোগ করেন। তবে হিজবুল্লাহ এমন অভিযোগ অস্বীকার করেছে।

দক্ষিণ লেবানন পরিস্থিতির ওপর নজর রাখার জন্য ১৯৭৮ সালে গঠন করা হয় ইউনিফিল শান্তিরক্ষী বাহিনী। তারপর থেকে ওই এলাকায় সংঘাত চলেই আসছে। ১৯৮২ সালে ইসরায়েল সেখানে আগ্রাসন চালিয়েছে। ২০০০ সাল পর্যন্ত দক্ষিণ লেবানন দখল করে রাখে তারা। এরপর আবার ২০০৬ সালে হিজবুল্লাহর বিরুদ্ধে পাঁচ সপ্তাহব্যাপী বড় ধরনের লড়াই চালায় ইসরায়েল। আর গত তিন সপ্তাহ ধরে ইসরায়েল লেবাননে যে হামলা শুরু করেছে তা কয়েক দশকের মধ্যে অনেক বেশি প্রাণঘাতী। ইসরায়েলের কর্মকর্তারা বলছেন, ইউনিফিল শান্তিরক্ষী বাহিনী ২০০৬ সালের যুদ্ধর পর পাস হওয়া জাতিসংঘ প্রস্তাবনা ১৭০১ বজায় রাখতে ব্যর্থ হয়েছে। ওই প্রস্তাবনার আওতায় দক্ষিণ লেবানন সীমান্ত অস্ত্র ও সেনামুক্ত রাখতে বলা হয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধবিহারে দুর্গাপূজার প্যান্ডেলে নির্বিচার গুলি, আহত ৪
পরবর্তী নিবন্ধট্রাম্পকে চাপে ফেললেন কমলা!