রোহিঙ্গা ক্যাম্প থেকে হ্যান্ড গ্রেনেড ও অস্ত্রসহ ৪ আরসা সন্ত্রাসী গ্রেপ্তার

কক্সবাজার প্রতিনিধি | সোমবার , ২০ মে, ২০২৪ at ৮:১৩ পূর্বাহ্ণ

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে হ্যান্ড গ্রেনেড, ওয়াকিটকি, অস্ত্র ও গুলিসহ আরসা’র চার সন্ত্রাসীকে গ্রেপ্তার করেছে এপিবিএন সদস্যরা। গতকাল রোববার বিকাল ৪ টায় রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তায় নিয়োজিত ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন অধিনায়ক অতিরিক্ত উপমহাপরিদর্শক (এডিআইজি) মোহাম্মদ ইকবাল।

তিনি জানান, রোববার ভোর রাত ৩ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত উখিয়া উপজেলার ২০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এস/বি৭ ব্লকের কাঁটাতারের সীমানার বাইরে গয়ামবাগানে (পেয়ারা) অভিযান চালানো হয়। এসময় উখিয়া উপজেলার ১৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এইচ৮১ ব্লকের দ্বীন মোহাম্মদের ছেলে আমির হোসেন (২৯), একই ক্যাম্পের এইচ১০০ ব্লকের ফজল করিমের ছেলে জিয়াউর রহমান (৩২), উখিয়ার ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সি৪ ব্লকের আব্দু সালামের ছেলে সৈয়দুল আমিন (৩০) ও ৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এ১ ব্লকের বাদশা মিয়ার ছেলে মো. হারুন (২২) কে গ্রেপ্তার করা হয়।

তিনি আরও জানান, গোপন সংবাদের ভিত্তিতে একাধিক দল সাড়াশি অভিযান চালায়। এতে ঘটনাস্থলে পৌঁছলে দুষ্কৃতিকারীরা এপিবিএন সদস্যদের লক্ষ্য করে গুলি ছুড়ে। আত্মরক্ষার্থে এপিবিএন সদস্যরাও পাল্টা গুলি ছুড়ে। গোলাগুলির এক পর্যায়ে পালিয়ে যাওয়ার সময় এপিবিএন সদস্যরা ৪ জন আরসা’র চার সন্ত্রাসীকে গ্রেপ্তার করে। পরে তাদের দেওয়া তথ্য মতে, আরসা সন্ত্রাসীদের আস্তানায় তল্লাশি চালিয়ে ৪ টি হ্যান্ড গ্রেনেড, দেশীয় তৈরি ৭টি বন্দুক, চার্জারসহ ২ টি ওয়াকিটকি, ৯টি গুলি, হ্যান্ড গ্রেনেডে ব্যবহৃত ২ প্যাকেট লোহার বল, ২ টি কিরিচ দা ও কয়েকটি হেলমেট উদ্ধার করা হয়।

এপিবিএন এর অধিনায়ক জানান, গ্রেপ্তাররা সকলে মিয়ানমারের সশস্ত্র সন্ত্রাসী সংগঠন আরসা’র সদস্য। তাদের বিরুদ্ধে হত্যা, অপহরণ, অস্ত্র ও চাঁদাবাজিসহ নানা অভিযোগে একাধিক মামলা রয়েছে। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে উখিয়া থানায় মামলা করা হয়েছে বলে জানান মোহাম্মদ ইকবাল।

পূর্ববর্তী নিবন্ধখাগড়াছড়িতে বিপন্ন লজ্জাবতী বানর উদ্ধার, বনে অবমুক্ত
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় দুই চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার