ভিসা জটিলতা, ৯০ হজ এজেন্সিকে শোকজ

| সোমবার , ৫ জুন, ২০২৩ at ৫:৫৫ পূর্বাহ্ণ

তিন দিনের মধ্যে হজযাত্রীর ভিসা সম্পন্ন করতে ব্যর্থ হওয়ায় ৯০ হজ এজেন্সিকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। গতকাল রোববার মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত নোটিশ পাঠানো হয়েছে।

এতে বলা হয়, আপনারা ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের বেসরকারি ব্যবস্থাপনার হজ পরিচালনাকারী এজেন্সির স্বত্বাধিকারী, ব্যবস্থাপনা পরিচালক, অংশীদার হিসেবে দায়িত্ব পালন করছেন।

আপনারা হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১এর নিবন্ধনের শর্তসমূহ পালনে দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ। ২০২৩ সালের সকল হজ কার্যক্রম পরিচালনাকারী এজেন্সিকে তিন দিনের মধ্যে স্ব স্ব এজেন্সির সব হজযাত্রীর ভিসা সম্পন্ন করার জন্য অনুরোধ করা হয়েছিল। কিন্তু আপনারা অদ্যাবধি আপনাদের এজেন্সির নিবন্ধিত হজযাত্রীদের ভিসা ইস্যু করেননি; যা সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় অসহযোগিতার শামিল। খবর বাংলানিউজের।

এ ধরনের অব্যবস্থাপনা সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় বিঘ্ন সৃষ্টি করেছে এবং সরকারের হজ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট নির্দেশনা উপেক্ষিত হয়েছে; যা হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এর পরিপন্থি। নোটিশে আরও বলা হয়, এ ধরনের অব্যবস্থাপনা হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এর ধারা ৯ (), ১২ (,,,) অনুযায়ী এবং হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিধিমালা ২০২২ এর বিধি ৩৭ () অনুযায়ী এবং ধর্ম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত মোতাবেক প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের কারণসমূহ বিদ্যমান। সেহেতু আপনাদের হজ এজেন্সির বিরুদ্ধে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এর ১৩ ধারা অনুযায়ী কেন প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে না, তার জবাব আগামী তিন দিনের মধ্যে এ মন্ত্রণালয়ে দাখিল করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।