ভারতে পৌষ মেলায় গিয়ে রাঙামাটির ১০ যুবক বিএসএফের হাতে আটক

রাঙামাটি প্রতিনিধি | সোমবার , ১৫ জানুয়ারি, ২০২৪ at ৮:৫০ অপরাহ্ণ

পাসপোর্ট ভিসা ছাড়াই অবৈধভাবে ভারতের ত্রিপুরা রাজ্যে অনুপ্রবেশের দায়ে আটক হয়েছেন রাঙামাটির লংগদু উপজেলার ১০ যুবক।

জানা গেছে, ভারতে পৌষ মেলায় ঘুরতে গিয়েছিল তারা। পরে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ ১০ বাংলাদেশী যুবককে আটকের পর তাদের ১৪ দিনের জেল দিয়েছে ভারতের একটি আদালত।

আটকদের আত্মী-স্বজন তাদের পরিচয় নিশ্চিত করেছে। আটকরা হল- মো. শামসুদ্দিন, আব্দুল সালাম, মো. সুমন, মো. বেলাল, আব্দুল জলিল, আল আমিন, মো. সোহেল, মো. হাসান, মো. ইসমাইল ও মো. রবিউল।

তারা সকলেই রাঙামাটির লংগদু উপজেলার আটারকছড়া ইউনিয়নের বাসিন্দা।

ভারতে আটক শামসুদ্দিনের ভগ্নিপতি মো. জাহাঙ্গীর আলম বলেন, আমাদের এখান থেকে ৩০ জনে গিয়েছিল ভারতের ত্রিপুরায় পৌষ মেলায় ঘুরতে। তারমধ্যে মেলা দেখে ২০ জন পানছড়ি দিকে বর্ডার পার হয়ে চলে এসেছে আর বাকি ১০ জন আসার সময় শনিবার (১৩ জানুয়ারি) সকালে ভারতের বিএসএফের হাতে ধরা হয়েছে।

পরে তাদেরকে পুলিশে দিয়েছে, পুলিশ তাদের কোর্টের মাধ্যমে ১৪ দিনের জেল দিয়ে গোন্ডাছড়া জেলখানায় প্রেরণ করেছে। আমরা আত্মীয় স্বজনরা খুব হতাশার মধ্যে আছি। তারা কিভাবে আছে, কি খাচ্ছে আমরা কিছুই খবর পাচ্ছি না।

আটকের বিষয়টি নিশ্চিত করে লংগদু আটারকছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অজয় চাকমা মিত্র বলেন, ভারতের ত্রিপুরায় পৌষ মেলায় ঘুরতে গিয়ে আমার ইউনিয়ন থেকে ১০ জন যুবক গত শনিবার (১৩ জানুয়ারি) বিএসএফের হাতের আটক হয়েছে।

জানা গেছে, প্রতি বছরই ভারতের ত্রিপুরা রাজ্যের গোমতী জেলার তীর্থমুখ এলাকায় গোমতী নদীর উৎসস্থল ডুম্বুর লেকের পাড়ে পৌষ সংক্রান্তি উপলক্ষে দুই দিনব্যাপী মেলা হয়। সেই মেলা দেখতে ভারতের বিভিন্ন রাজ্যসহ বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে খাগড়াছড়ি জেলার পানছড়ি হয়ে অনেকেই এই মেলায় ঘুরতে যান। তবে এই ঘুরতে আসা মানুষেরা ভিসা পাসপোর্ট ছাড়াই অনুপ্রবেশ করে থাকে।

পূর্ববর্তী নিবন্ধখেলনার পিস্তলসহ চট্টগ্রামে ১৭ জন গ্রেফতার
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে ১ লাখ মিটারের চরঘেরা জাল ধংস