বিশ্বের সবচেয়ে উঁচু আবাসন তৈরি করছে দুবাই

১০০ তলার উপর ‘হীরের চূড়া’

| বৃহস্পতিবার , ২৪ নভেম্বর, ২০২২ at ৯:৪৭ পূর্বাহ্ণ

শীর্ষে আর আমেরিকা নয়, বহুতলের তালিকায় নিউ ইয়র্কের সেন্ট্রাল পার্ক টাওয়ারকে পিছনে ফেলে বিশ্বের সবচেয়ে উঁচু আবাসন তৈরি করছে দুবাই। ১০০ তলার বহুতল তৈরি করতে চলেছে দেশটি। নাম রাখা হয়েছে ‘বুর্জ বিনঘাত্তি জ্যাকব অ্যান্ড কো রেসিডেন্স’। যদিও আরও একটি নাম দেওয়া হয়েছে এই বহুতলের- ‘হাইপারটাওয়ার’।

বিনঘাত্তি নামের এক প্রোমোটারি সংস্থার সঙ্গে ঘড়ি নির্মাণকারী সংস্থা ‘জ্যাকব অ্যান্ড কোম্পানি’ হাত মিলিয়ে এই বহুতল নির্মাণের পরিকল্পনা করেছে। এই আবাসনের উচ্চতা ৪৭২ মিটারের বেশি হবে বলে জানা গিয়েছে। ‘হাইপারটাওয়ার’-এর মূল আকর্ষণ হল এই আবাসনের চূড়া। আবাসনের উপরিভাগ এমনভাবে বানানোর পরিকল্পনা করা হয়েছে, দেখে মনে হবে যেন হিরে দিয়ে বানানো। মনে হবে যেন আবাসনের উপর রয়েছে হিরের চূড়া।

দুবাই শহরের প্রাণকেন্দ্র ‘বিজনেস বে’ এলাকায় এই বহুতলটি তৈরি করা হবে। প্রতিটি তলায় যে ফ্ল্যাটগুলো তৈরি করা হবে তা দুই বা তিনটি বেডরুমবিশিষ্ট। বহুতলের উপরে তৈরি করা হবে বিলাসবহুল পেন্টহাউস। তৈরি করা হবে ‘বিশেষ’ ক্লাবঘরও। পাশাপাশি এখানে থাকবে ‘ইনফিনিটি পুল’ও। ১০০ তলার এই আবাসনে বাচ্চাদের জন্য থাকছে ‘ডে কেয়ার’-এর ব্যবস্থা। আবাসনে যারা থাকবেন তাদের জন্য আলাদা করে শেফও রাখা হবে।

জ্যাকব অ্যান্ড কোম্পানি সংস্থার চেয়ারম্যান জ্যাকব আর্বো জানিয়েছেন, এই আবাসনটি এমন জায়গায় তৈরি করা হবে, যেখান থেকে দুবাই শহরের অপরূপ দৃশ্য চোখে পড়ে।