বিবিসির প্রভাবশালী ১০০ নারীর তালিকায় বাংলাদেশের সানজিদা

| বুধবার , ৭ ডিসেম্বর, ২০২২ at ৬:১৬ পূর্বাহ্ণ

নিজের কর্মকাণ্ডের মাধ্যমে অন্যদের অনুপ্রেরণা জোগানো প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে বিবিসি। এ বছরের তালিকায় নানা দেশের নারীদের সঙ্গে স্থান পেয়েছেন বাংলাদেশের সানজিদা ইসলাম ছোঁয়া। ময়মনসিংহের এই তরুণী বাল্যবিবাহ বন্ধে কাজ করছেন।

বিশ্বের যেসব দেশে এখনও প্রচুর বাল্যবিয়ে হয় বাংলাদেশ তার একটি। যে চিত্র পরিবর্তন করার চেষ্টা করছেন সানজিদা। সানজিদার মায়েরও বাল্যবিয়ে হয়েছিল। স্কুলে একটি অনুষ্ঠানে বাল্যবিয়ের কুফল সম্পর্কে জানতে পেরে এ নিয়ে কাজ করার সিদ্ধান্ত নেন এই তরুণী। খবর বিডিনিউজের।

কোথাও বাল্যবিয়ে হচ্ছে খবরে পেলে সানজিদা তার বন্ধু, শিক্ষক ও সহযোগিদের নিয়ে তা বন্ধের চেষ্টা করেন। প্রয়োজনে পুলিশ ও প্রশাসনের সহযোগিতা নেন। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সানজিদা ও তার বন্ধুরা নিজেদের ঘাসফড়িংয়ের সদস্য বলে পরিচয় দেন। সানজিদা এখনও ঘাসফড়িংয়ের সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছেন। তিনি এখন ঘাসফড়িং গ্রুপের নতুন সদস্যদের বিভিন্ন পরামর্শ দেন। এ পর্যন্ত তারা ৫০টি বাল্যবিয়ে প্রতিরোধ করেছেন।

সানজিদা ছাড়াও বিবিসির ২০২২ সালের ১০০ নারীর এই তালিকায় স্থান পাওয়া অন্যদের মধ্যে আছেন ভারতের প্রিয়াঙ্কা চোপড়া, আফগানিস্তানের ফাতিমা আমিরি, যুক্তরাজ্যের হাইডি ক্রোটার, ইরানের গহর এশগী, সৌদি আরবের রীমা জুফালি, জার্মানির উরসুলা ফন ডের লায়ান প্রমুখ।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ল্যাঙ্গুয়েজ টিম ও বিবিসি মিডিয়া অ্যাকশনের পরামর্শক্রমে বিশ্বজুড়ে নারীদের সংক্ষিপ্ত তালিকা থেকে প্রতি বছর অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর তালিকা করে বিবিসি। নিজের কর্মকাণ্ডের জন্য খবরের শিরোনাম হয়েছেন বা তাকে ঘিরে অনুপ্রেরণাদায়ী গুরুত্বপূর্ণ গল্প রয়েছে, এমন নারীদেরই এই তালিকার জন্য বেছে নেওয়া হয়।