বাইডেন প্রশাসনের বিরুদ্ধে একাধিক এয়ারলাইন্সের মামলা

| বুধবার , ১৫ মে, ২০২৪ at ৭:৪৭ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের পরিবহন বিভাগের বিরুদ্ধে মামলা দায়ের করেছে প্রধান একাধিক এয়ারলাইন্স। মূলত কাস্টমারদের কাছে এয়ারলাইন্স কোম্পানিগুলোর পরিষেবা ফি প্রকাশ করা সংক্রান্ত একটি নতুন আইনের বিরোধিতা করে মামলা করা হয়েছে। মামলা দায়ের করা এয়ারলাইন্সগুলো হচ্ছেআমেরিকান এয়ারলাইনস, ডেলটা এয়ারলাইনস, ইউনাইটেড এয়ারলাইনস, জেটব্লু এয়ারওয়েজ, হাওয়াইয়ান এয়ারলাইনস এবং আলাস্কা এয়ারলাইনস। গত শুক্রবার লুইজিয়ানার ইউএস ফিফথ সার্কিট আপিল আদালতে মামলা দায়ের করে কোম্পানিগুলো। খবর বিডিনিউজের।

যুক্তরাষ্ট্রের পরিবহন মন্ত্রণালয় গত মাসে একটি নতুন আইন চালু করেছে। আইন অনুযায়ী, এয়ারলাইন্স ও টিকিট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে কাস্টমাররা চূড়ান্তভাবে টিকিট কেনার আগেই বিমানভাড়াসহ বাড়তি সব পরিষেবা ফি তাদের কাছে প্রকাশ করার বিধান রাখা হয়েছে। যাতে কাস্টমারদেরকে কোনও অপ্রত্যাশিত বা অযাচিত ফি দিতে না হয় এবং গোপন কোনও চার্জ বা মাশুল গুনতে না হয়। তবে সোমবার এয়ারলাইন্সগুলো এক বিবৃতিতে বলেছে, পরিবহন মন্ত্রণালয়ের এ নতুন আইন কাস্টমারদের বিভ্রান্ত করবে।

তাছাড়া, এটি বেসরকারি খাতের গতিশীল ব্যবসাকে নিয়ন্ত্রণ করার প্রচেষ্টা, যা পরিবহন মন্ত্রণালয়ের আওতার বাইরে। আইনকে স্বেচ্ছাচারী, খামখেয়ালি, অবিবেচনাপ্রসূত ও আইন পরিপন্থি আখ্যা দিয়েছে এয়ারলাইন্সগুলো।

যুক্তরাষ্ট্রের পরিবহন মন্ত্রণালয় বলেছে, তারা নতুন আইনেই অটল থাকবে এবং এর মাধ্যমে অযাচিত বা গোপন ফি থেকে যাত্রীদের বাঁচানো এবং যাত্রীরা টিকিট কেনার আগে তাদের ফ্লাইটের পূর্ণ মূল্য দেখতে দেওয়ার বিষয়টি নিশ্চিত করবে। এর আগে গতমাসে যুক্তরাষ্ট্রের পরিবহন মন্ত্রণালয় বলেছিল, নতুন আইনের ফলে ভ্রমণকারীদেরকে বিমানযাত্রায় কম ভাড়া দিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১৪.৭১ কোটি টাকা
পরবর্তী নিবন্ধগাজায় প্রথম জাতিসংঘের আন্তর্জাতিক কর্মী নিহত