বাংলাদেশে শিপিং সেক্টরে বিনিয়োগ করতে চায় বেলজিয়াম

চট্টগ্রাম চেম্বার নেতাদের সাথে মতবিনিময়ে বেলজিয়াম রাষ্ট্রদূত

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৩১ মার্চ, ২০২৩ at ৫:৩৮ পূর্বাহ্ণ

বাংলাদেশে নিযুক্ত বেলজিয়ামের রাষ্ট্রদূত দিদিয়ের ভ্যানডার হ্যাসলের সাথে চট্টগ্রাম চেম্বারের নেতাদের মতবিনিময় সভা গতকাল আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

সভায় দিদিয়ের ভ্যানডার হ্যাসল বলেন, বেলজিয়াম ও বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক ত্বরান্বিত করার উদ্দেশ্যে চট্টগ্রামে বাণিজ্য প্রতিনিধির এই সফর। এখানে চট্টগ্রাম বন্দরসহ বিভিন্ন বাণিজ্যিক সংগঠনের সাথে আলোচনা হবে, যার মাধ্যমে দু’দেশের মধ্যে কিভাবে বাণিজ্যিক সম্পর্ক আরো গভীর করা যায় সেই বিষয়ে দৃষ্টিপাত করবো। এছাড়া বাংলাদেশে শিপ রিসাইক্লিং ও শিপ বিল্ডিং সেক্টরে বিনিয়োগের ক্ষেত্রে বেলজিয়ামের সম্ভাবনার কথা উল্লেখ করেন। পাশাপাশি বাংলাদেশে বেলজিয়ামের দূতাবাস না থাকলেও ঢাকাস্থ সুইডেন দূতাবাসের মাধ্যমে ভিসা প্রক্রিয়া সহজীকরণে আশ্বস্ত করেন।

চেম্বার সিনিয়র সহসভাপতি তরফদার মো. রুহুল আমিন বলেন, বাংলাদেশ থেকে তৈরি পোশাক ও বাইসাইকেলসহ বিভিন্ন পণ্য বেলজিয়ামে রপ্তানি হয়। এছাড়া বাংলাদেশ বেলজিয়াম থেকে আয়রন, স্টীল, মেশিনারী, কেমিক্যালসসহ বিভিন্ন পণ্য আমদানি করে থাকে। কিন্তু বাংলাদেশে বেলজিয়ামের বিনিয়োগ খুবই নগন্য। তাই এখনই সময় এসেছে বাংলাদেশে বেলজিয়ামের বিনিয়োগ বাড়ানোর। তিনি বাংলাদেশের বৃহৎ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে কৃষিভিত্তিক শিল্প, কসমেটিক্স, লাইট ইঞ্জিনিয়ারিং এবং বাইসাইকেল ইন্ডাস্ট্রিতে বিনিয়োগের সুযোগ কাজে লাগিয়ে অংশীদারিত্বের ভিত্তিতে অথবা একক বিনিয়োগের আহবান জানান।

সভায় ওয়ালোনিয়া’র ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট কমিশনার গোয়ালিয়াম ডি বাসুমপিয়েরে, ফ্ল্যান্ডার্স’র ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট কমিশনার বাবেতে ডেসফজ, চেম্বার পরিচালক জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর ও অঞ্জন শেখর দাশসহ বিএসআরএম গ্রুপের প্রতিনিধি সঞ্জয় দাশ বক্তব্য রাখেন। এ সময় চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী স্বপন, মো. ওমর ফারুক ও মোহাম্মদ নাসিরুল আলম ফাহিম, সাবেক সিনিয়র সহসভাপতি ওমর হাজ্জাজ, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ ও রিলায়েন্স এসেট্‌স্‌ এন্ড ডেভেলাপমেন্টস (বিডি) লিমিটেডের পরিচালক ওমর মুক্তাদিরসহ বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।