বাংলাদেশে বিনিয়োগে জাপানি কোম্পানিগুলোর আগ্রহ বাড়ছে

বিদেশি বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি করার আহ্বান ।। চেম্বার নেতৃবৃন্দের সাথে মিতসুবিশি ও জেটরো প্রতিনিধিদলের মতবিনিময়

| বৃহস্পতিবার , ২২ সেপ্টেম্বর, ২০২২ at ৬:২১ পূর্বাহ্ণ

জাপানে মিতসুবিশি গ্রুপ ও জেটরো বাণিজ্য প্রতিনিধিদলের সাথে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দের মতবিনিময় সভা গত মঙ্গলবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চিটাগাং চেম্বারের ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মোহাম্মদ তানভীরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী, অঞ্জন শেখর দাশ, নাজমুল করিম চৌধুরী শারুন, মোহাম্মদ আদনানুল ইসলাম ও মোহাম্মদ নাসিরুল আলম, ইঞ্জিনিয়ার আলী আহমদ, ওমর হাজ্জাজ, জাপানের মিতসুবিশি ইলেক্ট্রিক কর্পোরেশন’র ওভারসীস প্ল্যানিং এন্ড এডমিন ডিপার্টমেন্টের ইউসুকে ইজুমি, টোকিও মেরিন এন্ড নিশিদো ফায়ার ইন্স্যুরেন্স কোম্পানীর ম্যারিকো উমেহারা, মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ’র ইনভেস্টর রিলেশন্স ডিপার্টমেন্টের কোটারো সুগানুমা, মিতসুবিশি মোটরস’র গ্লোবাল মার্কেটিং ডিপার্টমেন্টের রাইও নাগামাতসু, মিতসুবিশি কর্পোরেশন’র গ্লোবাল রিসার্চ ডিপার্টমেন্টের কাজুহিকো ইজুকা, লিয়াজো অফিসার কেইসুকি ইয়ামাদা এবং ঢাকা থেকে জেটরোর কাজুনরি ইয়ামাদা এবং ইশরাত জাহান। চট্টগ্রামের ১৮টি সেক্টরের ৩০ জন উদ্যোক্তা, ব্যবস্থাপনা পরিচালক এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, একই দিনে প্রতিনিধিদল কবির শিপ রিস্লাইক্লিং লিমিটেড এবং সিসিসিআই জাপান ডেস্ক পরিদর্শন করেন। এতে সার্বিক সহযোগিতা করে বাংলাদেশ সেন্টার অব এঙিলেন্স।
ব্যবসায়ীরা বলেন, ভৌগোলিক অবস্থান এবং ক্রমবর্ধমান অবকাঠামোগত উন্নয়নের কারণে চট্টগ্রাম বিনিয়োগ ও বাণিজ্যের একটি আকর্ষণীয় অঞ্চল হিসেবে রূপান্তর হয়েছে। বাংলাদেশে উন্নয়ন সহযোগিতার ধারাবাহিকতা বজায় রেখে জাপানি বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যৌথ উদ্যোগে অটোমোবাইল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং, ফুড প্রসেসিং ও গাড়ির যন্ত্রাংশ উৎপাদনসহ বিভিন্ন সেক্টরে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন সভায় অংশগ্রহণকারী শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা।
জাপানের প্রতিনিধিদল চট্টগ্রামের বিভিন্ন অবকাঠামো পরিদর্শন করে বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে সন্তুষ্টি প্রকাশ করেন। তারা বলেন, জাপানি কোম্পানিগুলোর বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ বাড়ছে, এজন্য বাংলাদেশ সরকারকে বিদেশি বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি করতে ও নীতিমালা আরো সহজ করার আহ্বান জানান।
সভায় উপস্থিত ছিলেন ইপিজেড ইনভেস্টর ক্লাবের সহ-সভাপতি খাজা মোহাম্মদ ফরহাদ, পরিচালক জিন্নাহ চৌধুরী, পিএইচপি মোটরস’র এমডি মো. আক্তার পারভেজ, রিলায়েন্স এসেট্‌স্‌ এন্ড ডেভেলাপমেন্টস লিমিটেডের পরিচালক ওমর মোক্তাদির, ডেলমাস এ্যাপারেলস’র এমডি রায়হান শামস, নোভো সিল লিমিটেডের এমডি সাব্বির আহমেদ, লুব- রেফ’র পরিচালক মো. সালাউদ্দিন ইউসুফ, ইউরো গ্যাস এলপিজি’র পরিচালক চৌধুরী ইয়ামিন আমিন, মোস্তফা গ্রুপের পরিচালক তাইমুর রহমান, মেরিডিয়ান ফুডস’র পরিচালক আকিব কামাল, আরটিটি টেঙটাইল গ্রুপ’র পরিচালক তানভীর আহমেদ, হোসেন ট্রেডার্স’র পরিচালক শেখ মেহজাবির হোসেন, মিউচ্যুয়াল গ্রুপ’র জোনায়েদ আহমেদ রাহাত, এজেড কনসালটেন্ট’র আহমেদ জিবরান, বারভিডা’র হাবিবুর রহমান খান, বিএসআরএম গ্রুপের মনির হোসেন ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আরিফ ইফতেখার প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।