বাঁশখালী-লোহাগাড়ায় ভোট আজ, সকল প্রস্তুতি সম্পন্ন

আজাদী ডেস্ক | বুধবার , ৫ জুন, ২০২৪ at ৭:৫৭ পূর্বাহ্ণ

চতুর্থ ধাপে বাঁশখালী ও লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ আজ। এর মধ্যে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনী সামগ্রী। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে দুই উপজেলায় এর মধ্যে মোতায়েন করা হয়েছে বিজিবি, পুলিশ, আনসার ব্যাটালিয়ানসহ বিপুল সংখ্যক আইনশৃংখলা বাহিনী।

লোহাগাড়া প্রতিনিধি জানান, চতুর্থ ধাপে লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ আজ বুধবার (৫ জুন) অনুষ্ঠিত হবে। গতকাল মঙ্গলবার দুপুর থেকে উপজেলা পরিষদ চত্বরে দায়িত্বপ্রাপ্তদের হাতে স্বচ্ছ ব্যালেট বাক্সসহ প্রয়োজনীয় সামগ্রী তুলে দেয়া হয়েছে। তবে শুধুমাত্র ব্যালট পেপার ভোটগ্রহণের দিন সকালে স্ব স্ব বুথ কেন্দ্রে পৌঁছে দেয়া হবে। জানা যায়, লোহাগাড়া উপজেলায় ৯ ইউনিয়নে মোট ভোট কেন্দ্র ৭১টি। সব কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। মোট ভোটার ২ লাখ ২৬ হাজার ৫৯০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২১ হাজার ৫০০ জন ও মহিলা ভোটার ১ লাখ ৫ হাজার ৯০ জন। ভোট কক্ষের সংখ্যা ৫৮১টি। এরমধ্যে স্থায়ী ৫৪৭টি ও অস্থায়ী ৩৪টি। এদিকে, নির্বাচনী মাঠে কাজ করবে ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৯টি স্ট্রাইকিং ফোর্স, ১২ প্লাটুন বিজিবি, র‌্যাবের ২টি টিম, ২২টি মোবাইল টিমসহ বিপুল সংখ্যক পুলিশ ও আনসার সদস্য।

লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাশেদুল ইসলাম জানান, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে কাজ করছি। ভোটাররা নির্বিঘ্নে ভোট কেন্দ্রে দিয়ে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটানিং কর্মকর্তা মুহাম্মদ ইনামুল হাছান জানান, নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সুষ্ঠু নির্বাচনের জন্য কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ ও আনসার সদস্য মোতায়েন থাকবে। এছাড়া সেনাবাহিনী, বিজিবি ও র‌্যাব দায়িত্বপালন করবে। নির্বাচনের ভোট কেন্দ্রগুলোতে মোবাইল টিম কাজ করবে। থাকবে নির্বাহী ম্যাজিস্ট্রেট। সার্বিক নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক প্রস্তুত থাকবে। ভোটাররা কেন্দ্রে গিয়ে নিরাপদে যেন ভোট দিতে পারেন, সেজন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, লোহাগাড়া উপজেলা পরিষদ নির্বাচনে ৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে তিন জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুইজন ও ভাইস চেয়ারম্যান পদে তিন জন প্রার্থী। তারা হলেনচেয়ারম্যান পদে খোরশেদ আলম চৌধুরী (আনারস), সিরাজুল ইসলাম চৌধুরী (ঘোড়া) ও বীর মুক্তিযোদ্ধা আবদুল মাবুদ সৈয়দ (মোটরসাইকেল)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে শাহীন আক্তার (ফুটবল) ও জেসমিন আকতার (কলস)। ভাইস চেয়ারম্যান পদে মো. জমিল উদ্দীন (টিউবওয়েল), মোহাম্মদ সরওয়ার মামুন (চশমা) ও ফরহাদুল ইসলাম (তালা)

বাঁশখালী প্রতিনিধি জানান, বাঁশখালী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে শুরু থেকে চারজন প্রার্থী থাকলেও ১ জুন অসুস্থতার কারণ দেখিয়ে প্রার্থীতা প্রত্যাহার করেন মোটরসাইকেল প্রতীকের প্রার্থী জাহিদুল হক চৌধুরী মার্শাল। এতে বর্তমানে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক ও বাঁশখালী উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক খোরশেদ আলম (দোয়াত কলম), উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মো. ইমরানুল হক ইমরান (আনারস) ও বাঁশখালী পৌরসভার সাবেক মেয়র শেখ ফখরুদ্দীন চৌধুরী (ঘোড়া)। এছাড়া মহিলা ভাইসচেয়ারম্যান পদে তিনজন ও পুরুষ ভাইসচেয়ারম্যান পদে রয়েছেন মোট ৭ প্রার্থী।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা জেসমিন আক্তার বলেন, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পাদনের জন্য ২২ জন ম্যাজিস্ট্রেট, বিজিবি ৬ প্লাটুন, পুলিশ, আনসার ব্যাটালিয়ানসহ বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া ১১৫টি কেন্দ্রে ৮৫৬টি বুথে ১১৫ জন প্রিজাইডিং, ৮৫৬ জন সহকারী প্রিজাইডিং ও ১৭১২ জন পোলিং দায়িত্ব পালন করবে।

পূর্ববর্তী নিবন্ধপ্রত্যয় স্কিম প্রত্যাহার না হলে ১ জুলাই থেকে শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতি
পরবর্তী নিবন্ধওয়াসা মোড়ের কাচ্চি ভাই রেস্টুরেন্টকে লাখ টাকা জরিমানা