প্যারিসে সন্ত্রাসী হামলায় ২০ জন দোষী সাব্যস্ত

| শুক্রবার , ১ জুলাই, ২০২২ at ৬:৪৬ পূর্বাহ্ণ

প্রায় সাত বছর আগে ২০১৫ সালে প্যারিসে পরিকল্পিতভাবে ভয়াবহ বন্দুক ও বোমা হামলা চালিয়ে ১৩০ জনকে হত্যার দায়ে ২০ ব্যক্তিকে দোষী সাব্যস্ত করেছে ফ্রান্সের একটি আদালত। সন্ত্রাসবাদ ও খুনের অভিযোগে প্রধান সন্দেহভাজন সালাহ আবদেসালাম দোষী সাব্যস্ত হয়েছেন বলে বুধবার বিচারক জ্যঁ লুই পেরি জানিয়েছেন। যে দল হামলাটি চালিয়েছিল তাদের একমাত্র জীবিত সদস্য বেলজিয়ামে জন্ম নেওয়া ফ্রান্সের নাগরিক আবদেসালামকে (৩২) আশু মুক্তির কোনো সম্ভাবনা ছাড়া যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে; এর আগে ফ্রান্সে মাত্র চারবার এ ধরনের দণ্ড দেওয়া হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। খবর বিডিনিউজের।

২০১৫ সালের ১৩ নভেম্বর প্যারিসের বাতাক্ল মিউজিক হল, ছয়টি বার ও রেস্তোরাঁ এবং স্তাদ দে ফঁস স্টেডিয়ামের পরিসীমা দীর্ঘ সময় ধরে চলা হামলার লক্ষ্যস্থল ছিল। ভয়াবহ সন্ত্রাসী এ হামলা ফ্রান্সকে কাঁপিয়ে দিয়েছিল এবং দেশটির জনমানসে একটি গভীর ক্ষত রেখে যায়।

বিচারের শুরুতে আদালতে আবদেসালাম বলেছিলেন, তিনি জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের একজন সৈন্য, আইএস এ হামলার দায় স্বীকার করেছিল।পরে সে ক্ষতিগ্রস্তদের কাছে ক্ষমা প্রার্থনা করে এবং বিচার চলাকালে দাবি করে, একেবারে শেষ মুহূর্তে নিজের বিস্ফোরক ভেস্টে বিস্ফোরণ না ঘটানোর সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি, কিন্তু তদন্ত ও শুনানির ভিত্তিতে রায়ে অন্য কথা বলেছে আদালত। আদালতের বিবেচনায় বিস্ফোরক ভেস্টটি কাজ করেনি।