পোষ্যদের বিনামূল্যে চিকিৎসা ও শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখার সুযোগের দাবি

চসিক জাতীয়তাবাদী শ্রমিক ইউনিয়নের স্মারকলিপি

আজাদী প্রতিবেদন | শনিবার , ২০ মার্চ, ২০২১ at ১:৪১ অপরাহ্ণ

কর্মরত শ্রমিক-কর্মচারী ও সেবকগণের পোষ্যদেরকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) পরিচালিত হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা এবং শিক্ষা প্রতিষ্ঠানে বিনাবেতনে পড়ালাখার সুযোগ প্রদানসহ ১৭ দফা দাবি জানিয়েছে চসিক জাতীয়তাবাদী শ্রমিক ইউনিয়ন। সংগঠনটির নেতারা নিজেদের দাবিগুলো তুলে ধরে সিটি মেয়রকে স্মারকলিপিও দেয়।
স্মারকলিপিতে বলা হয়, কর্পোরেশনের দীর্ঘদিনের পুঞ্জিভূত সমস্যা নিরসনে দাবিগুলো উত্থাপন করার কথা বলা হয়েছে। অন্যান্য দাবিগুলোর মধ্যে রয়েছে, ১৯৮৮ সনের অনুমোদিত সাংগঠনিক কাঠামো অনুযায়ী ৩য় ও ৪র্থ শ্রেণির শূণ্য পদসমূহ জ্যেষ্ঠ্যতার ভিত্তিতে পূরণ, অবসর গ্রহণের পর শ্রমিক-কর্মচারীগণকে ন্যায্য পাওনা যথাসময়ে পরিশোধ, সকল স্থায়ী কর্মকর্তা, কর্মচারী-শ্রমিক ও সেবকদের নিকট হতে মাসিক কর্তনকৃত ভবিষ্য তহবিলের টাকা সংশ্লিষ্ট হিসেবে যথাসময়ে জমা প্রদান, ভবিষ্য তহবিলের বাৎসরিক ১৩% লভ্যাংশ প্রদান, অর্থ মন্ত্রাণালয়ের পরিপত্র মোতাবেক অস্থায়ী শ্রমিক, কর্মচারী ও সেবকদের বেতন বৃদ্ধির নির্দেশনা কার্যকর করা, শ্রমিক কর্মচারীদের কল্যাণ তহবিল পুনরায় চালুর উদ্যোগ নেয়া, স্থায়ী শ্রমিক-কর্মচারীদের জন্য স্টাফ কোয়ার্টার নির্মাণ, অস্থায়ীভাবে কর্মরত শ্রমিক-কর্মচারীদের বয়সের অজুহাত দিয়ে বাধ্যতামূলক অবসর দেয়ার অপচেষ্টা হতে বিরত থাকা, শারীরিকভাবে কর্ম অক্ষম তাদেরকে এককালীন ১০ লাখ টাকা প্রদানপূর্বক সম্মানের সাথে অবসর প্রদান, ৪র্থ শ্রেণির কর্মচারীদের নিয়মিত পোশাকসহ বর্ষা ও শীতকালীন পোশাক প্রদান, হরিজন সম্প্রদায়সহ অন্যান্য সেবক ও সকল শ্রমিক-কর্মচারীগণের শিক্ষিত সন্তানদের যোগ্যতা অনুযায়ী উপযুক্তপদে পোষ্য কোটায় চাকরি প্রদান, চাকরিতে নিয়োগের ক্ষেত্রে ৩০% পোষ্য কোটা অনুসরণ করা, বৈদ্যুতিক মিস্ত্রী ও হেলপারদের নিরাপত্তা সামগ্রী প্রদান, স্থায়ী চালকদের ওভারটাইমের টাকা যথাসময়ে পরিশোধ এবং অস্থায়ী চালকদের ওভারটাইম চালুকরণ এবং প্রধান অফিস বা নগর ভবনে চালকদের জন্য বিশ্রামাগার নির্মাণ। নগর ভবনে একটি এবাদতখানা নির্মাণের পাশাপাশি অসৎ উদ্দেশ্যে শ্রমিক কর্মচারীদের অযথা হয়রানি করা থেকে বিরত থাকার দাবি দেয়া হয়।
গত বৃহষ্পতিবার স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি আতিকুর রহমান, সাধারণ সম্পাদক আবু হেনা চৌধুরী, যুগ্ম সম্পাদক খাজা আলাউদ্দিন, সহ-সাধারণ সম্পাদক মামুনুর রশিদ, দপ্তর সম্পাদক জাফর আহমদ, অর্থ সম্পাদক মো. সবুর খান, সহ সাংগঠনিক সম্পাদক মনজুর আহমদ, প্রচার সম্পাদক মনসুর আল, হাসান ওসমান ও কার্যনির্বাহী সদস্য ওমর ফারুক, মো. আজাদ, জসীম উদ্দিন ও মিঠুন দাশ।

পূর্ববর্তী নিবন্ধওয়েবিনারে প্রফেসর সিকান্দার খান পানির ব্যবহার ও পয়ঃনিষ্কাশনে দায়িত্বশীল হতে হবে
পরবর্তী নিবন্ধবাঁশখালীতে সাবেক ইউপি সদস্য খুন