পেলে-মেসিদের ছাড়িয়ে রোনালদোর নতুন ইতিহাস

| শুক্রবার , ২৫ নভেম্বর, ২০২২ at ৮:২০ পূর্বাহ্ণ

মাঠের বাইরের নেতিবাচক কাণ্ডে বারবার খবরের শিরোনাম হচ্ছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। আবারও তিনি আলোচনায়, তবে এবার তার ‘আসল কাজ’ মাঠের পারফরম্যান্স দিয়ে। বিশ্বকাপ ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে টানা বা ভিন্ন পাঁচ আসরে গোল করার অনন্য কীর্তি গড়লেন পর্তুগিজ মহাতারকা।

কাতার আসরে নিজেদের প্রথম ম্যাচে গতকাল বৃহস্পতিবার ঘানার বিপক্ষে গোল করে ইতিহাসের নতুন এই পাতায় নাম লেখান ৩৭ বছর বয়সী রোনালদো। চারটি আসরে গোল করে এতদিন পেলে, মিরোস্লাভ ক্লোসা, উয়ি সিলার ও লিওনেল মেসির পাশে ছিলেন রোনালদো। এবার সবাইকে ছাড়িয়ে পাঁচবারের বর্ষসেরা ফুটবলার উঠে গেলেন নতুন উচ্চতায়। ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬, ১৯৭০- টানা চার বিশ্বকাপে গোল করেছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে ও জার্মানির সিলার। ২০০২, ২০০৬, ২০১০ ও ২০১৪ আসরে গোল করেন জার্মানির আরেক খেলোয়াড় মিরোস্লাভ ক্লোসা। খবর বিডিনিউজের।

গত চার আসরে গোল করে তাদের পাশে বসেন রোনালদো। কাতার আসরে সৌদি আরবের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে গোল করে এই তালিকায় নাম লেখান মেসি। আর্জেন্টাইন তারকা এর আগে ২০০৬, ২০১৪ ও ২০১৮ আসরে গোল করেছিলেন।
মেসির মতো রোনালদো প্রথমবার বিশ্বকাপে খেলেন ২০০৬ সালে। সেবার তিনি একটি গোল করেন গ্রুপ পর্বে ইরানের বিপক্ষে। ২০১০ ও ২০১৪ আসরেও যথারীতি তিনি একটি করে গোল করেন গ্রুপ পর্বে।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে রোনালদো দেখান ঝলক। প্রথম ম্যাচে স্পেনের সঙ্গে ৩-৩ ড্রয়ের দিনে দলের সবগুলি গোলই করেন তিনি। গড়েন বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সী (৩৩ বছর ১৩০ দিন) খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক করার কীর্তি। পরের ম্যাচে মরক্কোর বিপক্ষে জয়ের ম্যাচেও দলের একমাত্র গোলটি করেন রোনালদো। তবে পেনাল্টি মিস করেন গ্রুপের শেষ ম্যাচে ইরানের বিপক্ষে। চার বছর পর সেই পেনাল্টি থেকে গোল করেই তিনি গড়লেন নতুন রেকর্ড। দোহার স্টেডিয়াম ৯৭৪-এ গোলশূন্য প্রথমার্ধের পর ৬৫তম মিনিটে রোনালদোর সফল স্পট-কিকে এগিয়ে যায় পর্তুগাল। তিনি নিজেই আদায় করে নেন পেনাল্টি।

বিশ্বকাপ ইতিহাসে রোনালদোর (৩৭ বছর ২৯২ দিন) চেয়ে বেশি বয়সে গোল করেছেন কেবল ক্যামেরুনের রজার মিলা। ১৯৯৪ আসরে গোল করার দিনে তার বয়স ছিল ৪২ বছর ৩৯ দিন। রেকর্ডটি কখনও ভাঙবে কি-না, সন্দেহ! ইউরোপিয়ান দেশগুলির মধ্যে বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সী গোলস্কোরার এখন রোনালদো। তিনি ছাড়িয়ে গেলেন সুইডেনের গুনার গ্রেনকে। ১৯৫৮ আসরে ৩৭ বছর ২৩৬ দিন বয়সে গোল করেছিলেন গ্রেন। বিশ্বকাপ মিশনে আসার আগে এক সাক্ষাৎকারে ম্যানচেস্টার ইউনাইটেড, ক্লাবটির মালিক পক্ষ এবং কোচ এরিক টেন হাগ সম্পর্কে অনেক আপত্তিকর মন্তব্য করে সমালোচনার মুখে পড়েন রোনালদো। তারই প্রেক্ষিতে গত মঙ্গলবার ‘পারস্পরিক সমঝোতার’ ভিত্তিতে তার সঙ্গে চুক্তি বাতিল করে ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটি। এছাড়া গত মৌসুমে প্রিমিয়ার লিগের ম্যাচ শেষে এক দর্শকের ফোন ভাঙার ঘটনায় বুধবার তাকে দুই ম্যাচের নিষেধাজ্ঞার পাশাপাশি জরিমানা করার কথা জানায় ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন। পরদিন মাঠে নেমেই আলো ছড়ালেন তিনি। গড়লেন নতুন ইতিহাস।