পূজার নির্দেশনায় নাচবেন কানাডার হাই কমিশনার

| মঙ্গলবার , ৬ ডিসেম্বর, ২০২২ at ৫:৩০ পূর্বাহ্ণ

বাংলাদেশের ডান্স রেপাটরি ‘তুরঙ্গমী’ প্রযোজিত স্বল্পদৈর্ঘ্য নৃত্য প্রযোজনা ‘নন্দিনী’ এবার অর্ধশত মঞ্চায়নের মাইলফলক ছুঁতে যাচ্ছে। বিশেষ এই প্রদর্শনীতে অংশ নিচ্ছেন বাংলাদেশে কানাডার হাই কমিশনার লিলি নিকোলসসহ বাংলাদেশ ও কানাডার শিল্পীরা। এ পরিবেশনার নির্দেশনা দিয়েছেন তুরঙ্গমীর আর্টিস্টিক ডিরেক্টর পূজা সেনগুপ্ত। আগামী বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় ঢাকায় কানাডীয় দূতাবাসে ‘নন্দিনী’র বিশেষ প্রদর্শনী হবে।

নির্দেশক পূজা সেনগুপ্ত গ্লিটজকে বলেন, ‘বাংলাদেশের নিজস্ব নৃত্যধারায় সাফল্যের একটা বড় উদাহরণ তৈরি করেছে ‘নন্দিনী’।’ সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় বিশ্বের অন্যতম বৃহৎ ডান্স প্যারেডে এ পরিবেশনা প্রশংসিত হয় এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে তা রীতিমতো ভাইরাল হয়ে যায়। পূজা বলেন, নন্দিনীর ৫০তম মঞ্চায়নে আমার ছাত্রছাত্রীদের সাথে অংশ নিচ্ছেন আমার আরেক বিদেশি ছাত্রী লিলি। ড. লিলি নিকোলস বর্তমানে বাংলাদেশে কানাডার রাষ্ট্রদূত।

নৃত্য প্রযোজনা ‘নন্দিনী’ এবার অর্ধশত মঞ্চায়নের মাইলফলক ছুঁতে যাচ্ছে। বাংলাদেশের নাচ আর সংস্কৃতির প্রতি লিলির আগ্রহ ও শ্রদ্ধা আমাকে মুগ্ধ করে। গত পাঁচ মাস ধরে অক্লান্ত পরিশ্রম করে আমার তত্তাবধানে আরতি নাচের অনুশীলন করছে। এখানে অংশ নিয়েছে আমার আরেক ছাত্রী কানাডার মডেল ও অভিনেত্রী রিটা হোকায়েম। ২০১৬ সালের ২১ ফেব্রুয়ারি প্রথম মঞ্চে আসে ‘নন্দিনী’।

এ পর্যন্ত ৪৯টি প্রদর্শনী হয়েছে এ নৃত্য প্রযোজনার। এর আগে ফিলিপিন্স, ইন্দোনেশিয়ার শিল্পীরা এতে অংশ নিয়েছেন। এবার কানাডার শিল্পীরা অংশ নিচ্ছেন।পূজা সেনগুপ্ত বলেন, ‘কানাডিয়ান দূতাবাসে শুধুমাত্র আমন্ত্রিতদের জন্য বিশেষ প্রদর্শনী হবে। তবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতা পেলে আমরা জাতীয় নাট্যশালায় আরেকটি মঞ্চায়ন করতে আগ্রহী, যা সকলের জন্য উন্মুক্ত থাকবে।’