দুই গ্রুপকে ঢাকায় তলব, আজ কেন্দ্রীয় নেতাদের সাথে বৈঠক

বিরোধে ৪ মাস স্থগিত নগর স্বেচ্ছাসেবক লীগের কার্যক্রম

আজাদী প্রতিবেদন | শনিবার , ৬ জুলাই, ২০২৪ at ৪:১১ পূর্বাহ্ণ

সাংগঠনিক বিরোধের কারণে গত ৪ মাস ধরে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সকল কার্যক্রম স্থগিত থাকার পর আজ দুই পক্ষকে ঢাকায় জরুরি তলব করেছেন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতারা।

আজ শনিবার বেলা ১১টায় রাজধানীর কলাবাগান ক্রীড়াচক্রে নগর স্বেচ্ছাসেবক লীগের দুই পক্ষকে নিয়ে বৈঠক করবেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু।

উল্লেখ্য, গত ১৪ মার্চ গভীর রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে নগরীর ৭ থানা ও ১২ ওয়ার্ডের কমিটি ঘোষণা করেন নগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশীষ নাথ দেবু এবং সাধারণ সম্পাদক আজিজুর রহমান আজিজ। গভীর রাতে নিজস্ব ফেসবুকে নগরীর ৭ থানা ও ১২ ওয়ার্ডের কমিটি ঘোষণায় বিস্ময় প্রকাশ করে প্রতিবাদ জানিয়েছিলেন নগর স্বেচ্ছাসেবক লীগের ২০ সদস্যের আংশিক কমিটির অপর গ্রুপের (৭ সহ সভাপতি, ৩ জন যুগ্ম সাধারণ সম্পাদক ও ২ জন সাংগঠনিক সম্পাদক) ১২ নেতা। স্বেচ্ছাসেবক লীগের এই ১২ নেতা নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ... নাছির উদ্দীনের অনুসারী।

রাতের আঁধারে একতরফা ঘোষিত কমিটি বাতিলের দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং সংবাদ মাধ্যমে প্রতিবাদ জানানোর পাশাপাশি ১৬ মার্চ চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে প্রতিবাদ জানিয়েছিলেন নগর স্বেচ্ছাসেবক লীগের এই ১২ নেতা।

দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ওই সময় ১৮ মার্চ নগর স্বেচ্ছাসেবক লীগের উভয় পক্ষকে শোকজ করেছিলেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক।

পরবর্তী ৭ দিনের মধ্যে কেন্দ্রীয় দপ্তরে এই শোকজের সন্তোষজনক লিখিত ব্যাখ্যা প্রদানের নির্দেশ দেয়া হয়েছিল। একই সাথে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক কার্যক্রম পালন করা থেকে বিরত থাকার জন্যও ওইদিন নির্দেশ দিয়েছিলেন। সেই থেকে নগর স্বেচ্ছাসেবক লীগের সকল কার্যক্রম স্থগিত হয়ে পড়ে।

একই দিন (১৮ মার্চ) কেন্দ্র থেকে নগর স্বেচ্ছাসেবক লীগের অপর গ্রুপের ১২ নেতাকেও শোকজ (ঘোষিত কমিটি বাতিলের দাবিতে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ লিপি পাঠানো এবং সংবাদ সম্মেলন করায়) করা হয়েছিল।

প্রায় ৪ মাস সাংগঠনিক কার্যক্রম স্থগিত থাকার পর নগর স্বেচ্ছাসেবক লীগের দুই পক্ষকে আজ ঢাকায় ডাকা হয়।

আজকের বৈঠকে যোগদানের জন্য গতকাল রাতে চট্টগ্রাম থেকে ঢাকায় যাওয়ার পথে নগর স্বেচ্ছাসেবক লীগের দুই নেতার সাথে এই ব্যাপারে কথা হলে তারা আজকে কেন্দ্রীয় নেতাদের সাথে বৈঠকের বিষয়টি স্বীকার করেন।

পূর্ববর্তী নিবন্ধকানেক্টিভিটির মর্ম বুঝে না বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধমার্কেটে এসি বিস্ফোরণ, পথচারীর পা বিচ্ছিন্ন