তৈলারদ্বীপে দুই হাজার মানুষ পেল বিনামূল্যে চিকিৎসাসেবা

লায়ন্স ক্লাব অব চিটাগাংয়ের উদ্যোগ

আজাদী প্রতিবেদন | রবিবার , ২১ জানুয়ারি, ২০২৪ at ৮:৪৬ পূর্বাহ্ণ

আনোয়ারায় প্রায় দুই হাজার মানুষকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করেছে লায়ন্স ক্লাব অব চিটাগাং। আনোয়ারার তৈলারদ্বীপের বারখাইনের জমিদার আলহাজ্ব বজলুল করিম চৌধুরীর কন্যা, প্রাক্তন জেলা গভর্নর লায়ন কামরুন মালেকের পৈতৃক ভিটা সরকার বাড়িতে গতকাল শনিবার দিনব্যাপী এই ক্যাম্পের আয়োজন করা হয়। স্বাস্থ্যসেবা কার্যক্রমে গ্রামবাসীর মাঝে বিনামূল্যে চক্ষু ও ডায়াবেটিস পরীক্ষা, কর্ণ ও নাসিকা ছেদন এবং খতনা সেবা প্রদান করা হয়। কার্যক্রম শেষে ক্লাবের মাসিক নিয়মিত সাধারণ সভা এবং আনন্দ আড্ডার আয়োজন করা হয়। দিনব্যাপী সেবা কার্যক্রম উদ্বোধন করেন প্রাক্তন জেলা গভর্নর ফোরামের চেয়ারম্যান, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক, দৈনিক আজাদী সম্পাদক লায়ন এম এ মালেক।

তিনি বলেন, সমাজের কম সৌভাগ্যবান মানুষগুলোর পাশে দাঁড়ানোর নামই লায়নিজম। আমরা যারা কিছুটা ভাগ্যবান তারা প্রত্যেকে যদি পাশের কম সৌভাগ্যবান মানুষটির দিকে হাত বাড়াই তাহলে সমাজ অনেক বেশি বাসযোগ্য হবে। আর সমাজটাকে বাসযোগ্য করার জন্যই মূলত লায়ন্স ক্লাবের সদস্যরা পৃথিবীতে কাজ করছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লায়ন্স গভর্নর লায়ন এমডিএম মহিউদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ঢাকার লায়ন্স ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩১৫বি৩ এর গভর্নর লায়ন ফারহানা বখশ, মাল্টিপল চেয়ারপার্সন লায়ন এস কে কামরুল, লায়ন্স ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩১৫বি৪এর প্রথম ভাইস গভর্নর লায়ন কোহিনূর কামাল, দ্বিতীয় ভাইস গভর্নর লায়ন মোসলেহ উদ্দিন আহমেদ অপু, সাবেক গভর্নর লায়ন রূপম কিশোর বড়ুয়া, সিএলএফ চেয়ারম্যান, সাবেক গভর্নর লায়ন নাসিরউদ্দিন চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে জেলা গভর্নর লায়ন এমডিএম মহিউদ্দিন চৌধুরী বলেন, সেবার হাত প্রসারিত করার কাজে লায়ন্স ক্লাব অব চিটাগংয়ের পাশে থাকব। বাংলাদেশে লায়নিজমের সূতিকাগার লায়ন্স ক্লাব অব চিটাগং সেবাদান কিংবা নেতৃত্ব প্রদানের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। তিনি পিডিজি লায়ন কামরুন মালেকের আনোয়ারার বারখাইন তৈলারদ্বীপ গ্রামের বাড়িতে একটি স্থায়ী সেবা প্রকল্প স্থাপনের আহ্বান জানান।

তিনি বলেন, সমাজের বিত্তহীন এবং সুবিধাবঞ্চিত মানুষগুলোর জন্য আমরা কাজ করি। তবে আমরা সমাজের সব সুবিধাবঞ্চিতের জন্য কাজ করতে পারি না। আমরা শুধু একটি মেসেজ দিতে চাই, এসব মানুষের জন্য কাজ করা দরকার, এসব মানুষের সাহায্য দরকার। মানুষ হিসেবে এসব মানুষের পাশে দাঁড়ানো আমাদের দায়িত্বের মধ্যে পড়ে।

লায়ন্স ক্লাব অব চিটাগংয়ের প্রেসিডেন্ট বাবুল কান্তি লালার সভাপতিত্বে ও প্রাক্তন ক্লাব সভাপতি লায়ন ডা. মেসবাহউদ্দিন তুহিনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন লায়ন্স ক্লাব অব চিটাগংয়ের প্রাক্তন প্রেসিডেন্ট ও প্রাক্তন কেবিনেট সেক্রেটারি লায়ন গোপালকৃষ্ণ লালা। আনুগত্যের শপথ পরিচালনা করেন লায়ন্স ক্লাব অব চিটাগংয়ের প্রাক্তন প্রেসিডেন্ট ও লিও ক্লাবস অ্যাডভাইজার লায়ন নিশাত ইমরান। স্বাস্থ্য ক্যাম্পের আয়োজক পিডিজি লায়ন কামরুন মালেক ও পিডিজি লায়ন এম এ মালেকের পরিবারের মরহুম মুরুব্বিসহ প্রয়াত লায়ন নেতৃবৃন্দের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন লায়ন্স ক্লাব অব চিটাগংয়ের সেক্রেটারি লায়ন ইসমাইল চৌধুরী।

দিনব্যাপী সেবা কর্মসূচিতে অংশ নেন লায়ন্স জেলার প্রাক্তন গভর্নরবৃন্দ লায়ন নাজমুল হক চৌধুরী, লায়ন মোহাম্মদ শামসুদ্দিন, লায়ন শাহ আলম বাবুল, লায়ন সিরাজুল হক আনসারী, লায়ন মো. মঞ্জুর আলম মঞ্জু, লায়ন কামরুন মালেক, লায়ন ডা. সুকান্ত ভট্টাচার্য, লায়ন আল সাদাত দোভাষ, কেবিনেট সেক্রেটারি লায়ন আবু বক্কর সিদ্দিকী, কেবিনেট ট্রেজারার লায়ন ইমতিয়াজ ইসলাম, জিএলটি ডিস্ট্রিক্ট কোঅর্ডিনেটর লায়ন এস এম আশরাফুল আলম আরজু, জিএমটি ডিস্ট্রিক্ট কোঅর্ডিনেটর লায়ন জাহাঙ্গীর মিয়া, সিনিয়র গভর্নর অ্যাডভাইজার লায়ন সিলভাস্টার বার্নাডেট, লায়ন ওসমান গনি, লায়ন তপন কান্তি দত্ত, লায়ন মোসলেহউদ্দিন খান, লায়ন পারভীন মাহমুদ, লায়ন রাজিব সিনহা, লায়ন মোহাম্মদ ইসমাইল চৌধুরী, লায়ন ডা. গোপাল ভট্টাচার্য, লায়ন এস কে পালিত, লায়ন সাধন কুমার ধর, লায়ন আবু নাসের রনি, লায়ন এম সোহেল খান, লায়ন রেবেকা নাসরিন, লায়ন ওয়াহিদ মালেক, লায়ন এম নাজমুল শাকের, লায়ন মোহাম্মদ আইয়ুব, লায়ন বাসুদেব সিনহা, লায়ন সারাহ তানভি, লায়ন লিটন কান্তি দত্ত, লায়ন মহাদেব ঘোষ, লায়ন শামসুল হক সরকার, লায়ন অনুপম মজুমদার, লায়ন কস্তুরি সিনহা, লায়ন দীপ্তি রাণী লালা, লায়ন পম্পি লালা, লায়ন সুরাইয়া জেরিন, লায়ন সুবর্ণা চৌধুরী, লায়ন এডাম ম্যাথিউ গনসালভেস প্রমুখ। লিও ক্লাব অব চিটাগাং, লিও ক্লাব অব চিটাগাং এরিস্টোক্রেসি কেমব্রিয়ান, লিও ডিস্ট্রিক্ট ৩১৫ বি৪ ক্যাম্পে সহায়তা করে।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষামন্ত্রীর সঙ্গে হেফাজত নেতাদের সাক্ষাৎ
পরবর্তী নিবন্ধ৭৮৬