টেকঅফের সময় চীনা বিমানে আগুন

| শুক্রবার , ১৩ মে, ২০২২ at ৬:৪৯ পূর্বাহ্ণ

চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় চংশিং নগরীর চাংগেই বিমানবন্দর থেকে তিব্বত এয়ারলাইন্সের একটি যাত্রীবাহী উড়োজাহাজ উড্ডয়নের সময় অস্বাভাবিকতা লক্ষ্য করে পাইলটরা টেকঅফ বাতিল করেন, এ সময় বিমানটিতে আগুন ধরে গেলেও সব যাত্রী ও ক্রুকে সরিয়ে নেওয়া সম্ভব হয়েছে বলে এয়ারলাইন্সটি জানিয়েছে। খবর বিডিনিউজের।

বৃহস্পতিবারের এ ঘটনায় এয়ারবাস এ৩১৯ উড়োজাহাজটির ১১৩ যাত্রী ও ৯ ক্রুর মধ্যে কারও মৃত্যু হয়নি, শুধু কিছু আরোহী সামান্য আঘাত পেয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে এয়ারলাইন্সটি, তবে কতোজন যাত্রী আহত হয়েছেন সে সংখ্যা উল্লেখ করেনি তারা।

চীনের বেসামরিক বিমান চলাচল প্রশাসন জানিয়েছে, ফ্লাইট টিভি৯৮৩৩ থেকে আরোহীদের সরিয়ে নেওয়ার সময় বিভিন্ন জায়গায় বাড়ি খেয়ে ও পা মচকে ৩৬ জন আহত হয়েছেন, পরীক্ষার জন্য তাদের স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে। সিএএসির বিবৃতিতে বলা হয়েছে, অস্বাভাবিকতা দেখার পর পাইলটরা পদ্ধতিগতভাবে উড্ডয়ন বন্ধ করেন, এতে উড়োজাহাজটি রানওয়ে থেকে ছেচড়ে গেলে একটি ইঞ্জিন ঘষা খায় ও তাতে আগুন ধরে যায়। জরুরি পরিকল্পনা সক্রিয় করে কাজ শুরু করা হয়েছে এবং তদন্তকারীরা ঘটনাস্থলে গিয়েছেন বলে বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হযেছে, চায়না ইস্টান এয়ারলাইন্সের একটি যাত্রীবাহী উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে বহু প্রাণহানির দুই মাসের মধ্যে চীনের আরেকটি যাত্রীবাহী উড়োজাহাজ দুর্ঘটনায় পড়ল। প্রথম ঘটনাটির পর বিমান চলাচলের ক্ষেত্রে নিরাপত্তা আরও জোরদার করতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছিল সিএএসি।