জেলা শিল্পকলা একাডেমির নির্বাচন সম্পন্ন

সাইফুল আলম বাবু দ্বিতীয়বারের মতো সাধারণ সম্পাদক

আজাদী প্রতিবেদন | রবিবার , ৯ জুন, ২০২৪ at ৯:৪১ পূর্বাহ্ণ

চট্টগ্রামের শিল্পসাহিত্য ও সংস্কৃতিকর্মীদের প্রাণের প্রতিষ্ঠান জেলা শিল্পকলা একাডেমির নির্বাচন গতকাল শনিবার দিনব্যাপী উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়। নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সাদি উর রহিম জাদিদ। বিকালে ভোটগ্রহণ শেষে সন্ধ্যায় ফল ঘোষণা করেন তিনি।

চট্টগ্রাম শিল্পকলা একাডেমির ৯ জনের কমিটি। জেলা প্রশাসক পদাধিকার বলে কমিটির সভাপতি। একজন সাধারণ সম্পাদক, ২ জন সহসভাপতি, ২ জন যুগ্ম সাধারণ সম্পাদক ও ৩ জন কার্যকারী সদস্য গতকাল সদস্যদের ভোটে নির্বাচিত হয়েছেন।

নির্বাচনে দ্বিতীয়বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন নাট্যজন ও জেলা শিল্পকলা একাডেমির প্রথম নির্বাচিত সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু। তিনি পেয়েছেন ৩৩৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সংগীতশিল্পী ও আবৃত্তিশিল্পী মুহাম্মদ জাহাঙ্গীর আলম (হাসান জাহাঙ্গীর) পেয়েছেন ২২৩ ভোট।

নির্বাচনে ২ জন সহসভাপতি নির্বাচিত হয়েছেন। তারা হলেন আবৃত্তিশিল্পী অঞ্চল কুমার চৌধুরী ও এস কে এস মাহমুদ (অলোক মাহমুদ)। অঞ্চল পেয়েছেন ২৫৭ ভোট এবং মাহমুদ পেয়েছেন ২৪৯ ভোট। তাদের প্রতিদ্বন্দ্বী অপর দুই প্রার্থী তাপস শেখর পেয়েছেন ২৪৩ ভোট এবং নজরুল সংগীতশিল্পী দীপেন কান্তি চৌধুরী পেয়েছেন ২০৭ ভোট।

যুগ্ম সম্পাদক নির্বাচিত হয়েছেন ২ জন। তারা হলেন সংগীতশিল্পী আলাউদ্দিন তাহের ও আবৃত্তিশিল্পী কঙ্কন দাশ। আলাউদ্দিন পেয়েছেন ২৭৮ ভোট, কঙ্কন পেয়েছেন ২৫৭ ভোট। তাদের প্রতিদ্বন্দ্বী মো. শহিদুল করিম চৌধুরী নিন্টু পেয়েছেন ১৭৬ ভোট, মুহাম্মদ সাজ্জাত হোসেন পেয়েছেন ১২৭ ভোট, কমল দাশ পেয়েছেন ১০২ ভোট এবং মো. জামশেদ উদ্দীন পেয়েছেন ৩১ ভোট।

কার্যকরী সদস্য পদে নির্বাচিত হয়েছেন ৩ জন। তারা হলেন বাপ্পা চৌধুরী (২২৭ ভোট), বিশ্বজিত পাল (২১৭ ভোট) ও রহিমা খাতুন লুনা (১৯৫ ভোট)। সদস্য পদে আর যারা প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হয়েছেন তারা হলেন মো. সেলিম রেজা সাগর (১৮৬ ভোট), মোহাম্মদ আলী (আলী প্রয়াস, ১৬৪ ভোট), রুবেল দাশ প্রিন্স (১৬০ ভোট), সামশুল হায়দার তুষার (১০০ ভোট), মো. আকরাম হোসেন (বাপ্পী আলমগীর ৭৪ ভোট), মো. হানিফ খন্দকার (৫৫ ভোট) এবং আশিকুর রহমান (৪৩ ভোট)

উল্লেখ্য, এবারের নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ৬২৪ জন। একাডেমির প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালের ২১ জুলাই।

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার আলোচনা সভা
পরবর্তী নিবন্ধসংশোধনী