জেনেও ত্রুটি এড়িয়েছে অ্যাপল, ঝুঁকিতে লাখো আইফোন

| সোমবার , ২৭ সেপ্টেম্বর, ২০২১ at ৬:১২ পূর্বাহ্ণ

নতুন তিন হুমকির মুখে পড়েছেন আইফোন মালিকরা। ইঙ্গিত মিলেছে, তিন হুমকির জন্য অ্যাপল-ই দায়ী। অজ্ঞাতনামা এক গবেষক আইওএস ১৪ এবং আইওএস ১৫-তে থাকা ওই তিন ‘জিরো-ডে’ ত্রুটি প্রকাশ্যে তুলে এনেছেন সমপ্রতি। খবর বিডিনিউজের।
ফোর্বসের প্রতিবেদন বলছে, ত্রুটি তিনটির কারণে বিশ্বের লাখো লাখো আইফোন এখন ঝুঁকির মুখে রয়েছে। গবেষকের দাবি, অ্যাপলকে ত্রুটিগুলো সম্পর্কে কয়েক মাসে আগেই জানিয়েছিলেন তিনি, কিন্তু অ্যাপল কোনো ব্যবস্থা নিতে রাজি না হওয়ায় সেগুলোকে এখন প্রকাশ্যে এনেছেন। মূল উদ্দেশ্য – অ্যাপলকে ব্যবস্থা নিতে বাধ্য করা। আমি এ বছরের ১০ মার্চ থেকে চার মে-এর মধ্যে চারটি জিরো ডে ত্রুটির ব্যাপারে অভিযোগ করেছি। এখন পর্যন্ত সর্বশেষ আইওএস সংস্করণ (১৫.০) এ তিনটি ত্রুটি বহাল তবিয়তে রয়েছে এবং আইওএস ১৪.৭ সংস্করণে একটি ত্রুটি ঠিক করা হয়েছে। কিন্তু অ্যাপল এ ব্যাপারটি গোপন করতে চেয়েছে এবং সিকিউরিটি কন্টেন্ট পেইজে তালিকাভুক্ত করেনি। লিখেছেন ‘ইলিউশনঅফকেওস’ ছদ্মনামের ওই গবেষক। আমি যখন তাদের এ ব্যাপারে জিজ্ঞাসা করেছি, তারা ক্ষমা চেয়েছে, আমাকে নিশ্চিত করেছে যে প্রক্রিয়াকরণ সমস্যার কারণেই এমননটা হয়েছে এবং পরবর্তী আপডেটে সিকিউরিটি কন্টেন্ট পেইজে এটি তালিকাভুক্তিকরণেরও প্রতিশ্রুতি দিয়েছে। তারপর থেকে তিনটি রিলিজ এসেছে এবং প্রত্যেকবারই তারা আমাকে দেওয়া প্রতিশ্রুতি ভেঙেছে।
দশদিন আগে আমি একটি ব্যাখ্যা চেয়েছি এবং তাদেরকে সতর্ক করেছি যে আমি আমার গবেষণা প্রকাশ্যে নিয়ে আসব যদি কোনো ব্যাখ্যা না পাই। আমার অনুরোধ রাখা হয়নি, তাই আমি যা বলেছি তা-ই করছি।