ছয় জনের শূন্য তবুও বিশ্বরেকর্ড বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ২৫ মে, ২০২২ at ৭:২১ পূর্বাহ্ণ

ক্রিকেটে কত রকমের যে রেকর্ড হয় তার কোন হিসেব নেই। কখনো কখনো রেকর্ড হয় গৌরবের আবার কখনো কখনো লজ্জার। দুটি বিশ্বরেকর্ড। শ্রীলংকার বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ একাধিক রেকর্ড গড়েছে। প্রথম দিনে ২৪ রানে ৫ উইকেট পতনের পর লিটন-মুশফিক গড়েন বিশ্বরেকর্ড।

এরপর আরো একটি রেকর্ড হয়েছে। তবে সেখানে দুটি অংশ। যার একটি গৌরবের আরেকটি হতাশার। টেস্টের দ্বিতীয় দিনে বাংলাদেশের ইনিংস শেষ হয় শূন্য রানে এবাদত হোসেনের রান আউটে। বাংলাদেশের ইনিংসের সেটি ষষ্ঠ শূন্য। এবাদতের আগে শূন্য রানে আউট হন মাহমুদুল হাসান জয়, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন ও সৈয়দ খালেদ আহমেদ।

এরফলে বাংলাদেশ স্পর্শ করে এক ইনিংসে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হওয়ার বিশ্বরেকর্ড। এক ইনিংসে ৬ শূন্য টেস্ট ক্রিকেটে এর আগে দেখেছে ৫ বার। সেখানেও একবার ছিল বাংলাদেশের নাম। ২০০২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ওই বিব্রতকর অভিজ্ঞতা হয় সেই সময়ে খালেদ মাসুদের নেতৃত্বধীন দলের। এছাড়াও ইনিংসে ৬ শূন্য আছে ১৯৮০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের, ১৯৯৬ সালে ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার, ২০১৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের ও ২০১৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের।

ব্যর্থতার এই মিছিলের পরও দারুন এক অর্জন আছে এই ইনিংসে বাংলাদেশের।