চুয়েটে সমন্বিত ভর্তি পরীক্ষা সম্পন্ন

উপস্থিত ছিলেন সাড়ে ৮ হাজার পরীক্ষার্থী

রাউজান প্রতিনিধি | রবিবার , ১৪ নভেম্বর, ২০২১ at ৬:২৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চুয়েট, কুয়েট ও রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা গতকাল শনিবার শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। এদিন দূর-দূরান্ত থেকে আগত কয়েক হাজার পরীক্ষার্থী ও তাদের অভিভাবকের পদচারণায় ক্যাম্পাস মুখরিত হয়ে উঠে। চুয়েট ছাড়াও সকাল ১০টা থেকে একযোগে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ/লেভেল-১ এর সমন্বিত ভর্তি পরীক্ষা কুয়েট ও রুয়েটের স্ব-স্ব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এবার সমন্বিত ভর্তি পরীক্ষায় চুয়েট কেন্দ্রে ‘ক’ গ্রুপে ৭ হাজার ৪৫৫ জন এবং ‘খ’ গ্রুপে ১ হাজার ৪৫ জন নিয়ে মোট ৮ হাজার ৫০০ জন পরীক্ষায় অংশগ্রহণ করেন। চুয়েট কেন্দ্রের ভর্তি পরীক্ষায় ‘ক’ গ্রুপে ২ হাজার ২৬০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। অর্থাৎ ‘ক’ গ্রুপে উপস্থিতির হার ছিল ৭০ শতাংশ।
উল্লেখ্য, ভর্তি পরীক্ষায় চুয়েটের ৯০১টি আসন, কুয়েটের ১০৬৫টি আসন এবং রুয়েটের ১২৩৫টি সবমিলিয়ে মোট ৩২০১টি আসনের বিপরীতে সর্বমোট ২৫ হাজার ৬৪৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন। ভর্তি পরীক্ষাটি ‘ক’ গ্রুপ (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) এবং ‘খ’ গ্রুপ (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) দুইটি গ্রুপে অনুষ্ঠিত হয়। এর মধ্যে ‘ক’ গ্রুপে মোট ২২ হাজার ৬১০ জন এবং ‘খ’ গ্রুপে মোট ৩ হাজার ৩৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।
সকালে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। তার সঙ্গে ছিলেন কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও চুয়েট পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, কুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মহিউদ্দিন আহমদ, রুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. মাসুদ রানা, চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।
ক্যাম্পাসে ঘুরে দেখা গেছে, বিভিন্ন জেলার বাসিন্দারা স্ব স্ব জেলার পরীক্ষার্থীদের অভ্যর্থনা, নির্দেশনা ও বিভিন্নমুখী সেবাদান কাজের জন্য স্টল করে বসেছেন। রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীর পক্ষ থেকে স্থানীয় চেয়ারম্যান রোকন উদ্দিনসহ আওয়ামী লীগ, যুবলীগ ছাত্রলীগের নেতাকর্মীরা লোকজনের হাতে বিনামূল্যে পানি বিতরণ করেন।