চবির ছাত্র না হয়েও হলে থেকে প্রতারণা

১২ বছর পর ধরা

চবি প্রতিনিধি | মঙ্গলবার , ৭ মে, ২০২৪ at ৮:০৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কোনো বিভাগে পড়েননি নাজিম। তবু নিজেকে পরিচয় দিতেন চবির শিক্ষার্থী বলে। করতেন নানা প্রতারণা। এভাবে কারো সাথে প্রেমের, কারো সাথে গভীর সম্পর্ক গড়ে তোলেন। হাতিয়ে নেন লাখ লাখ টাকা।

এভাবেই কেটে যায় ১২ বছর। কেউ তার প্রতারণা ধরতে পারেনি। অবশেষে এই যুবককে আটক করে পুলিশের কাছে সোপর্দ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির হাতে ধরা পড়লে জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে চাঞ্চল্যকর এসব তথ্য।

বর্তমানে ভুক্তভোগী এক ছাত্রীর দায়ের করা মামলায় কারাগারে আছেন এ প্রতারক। অভিযুক্ত নাজিম উদ্দিন (৩০) নোয়াখালী জেলার সুধারামপুর থানার আবুল বাহারের ছেলে। বর্তমানে থাকেন চট্টগ্রামের পাঁচলাইশ থানা এলাকায়।।

পুলিশ জানিয়েছে, চট্টগ্রামের একটি বেসরকারি কলেজ থেকে বিবিএ পাস করলেও চবির ছাত্র পরিচয়ে গত ১২ বছর ধরে ক্যাম্পাসে অবস্থান করেছেন ওই যুবক।

নাজিম ফেসবুকে পরিচিত আরেফিন কাব্য (অৎবভরহ কধননড়) নামে। তিনি প্রায়ই চবির বগিভিত্তিক সংগঠন ৬৯ এর টিশার্ট পরে ছবিও আপলোড করেন। ক্যাম্পাসের বিভিন্ন ঘটনা নিয়ে করতেন স্মৃতিচারণও। কিন্তু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির জিজ্ঞাসাবাদে বেরিয়ে এসেছে তিনি চবির ছাত্র নন। চবির প্রক্টর প্রফেসর ড. অহিদুল আলম বলেন, ওই ছেলে একজন প্রতারক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরিচয় দিয়ে আমাদের এক ছাত্রীর সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে তুলে এবং এক লাখ টাকা হাতিয়ে নেয়। তাকে পুলিশের কাছে সোপর্দ করা হয়। ভুক্তভোগী ওই ছাত্রী বাদী হয়ে অভিযুক্ত নাজিমের বিরুদ্ধে প্রতারণার মামলা করেছে।

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) আবু তৈয়ব মো. আরিফ হোসেন জানান, গ্রেফতার নাজিম ভুয়া পরিচয় দিয়ে ওই ছাত্রীর সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান। এরপর তার কাছ থেকে এক লাখ টাকা হাতিয়ে নেন। তিনি নিজেকে গোয়েন্দা সংস্থার লোক হিসেবেও পরিচয় দিতেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে আটক করে পুলিশের কাছে হস্তান্তর করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি তার বিরুদ্ধে করা সব অভিযোগ স্বীকার করেছেন।

পূর্ববর্তী নিবন্ধঅপহরণের ১৩ ঘণ্টা পর পালিয়ে বাঁচল স্কুলছাত্র
পরবর্তী নিবন্ধআজই সিরিজ নিশ্চিতে মাঠে নামবে বাংলাদেশ