চট্টগ্রামে তিন উপজেলায় ভোট কাল

হাটহাজারী, ফটিকছড়ি, রাঙ্গুনিয়া কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সামগ্রী যাবে আজ ব্যালট যাবে ভোটের দিন সকাল ৬টায়

শুকলাল দাশ | সোমবার , ২০ মে, ২০২৪ at ৭:৪৫ পূর্বাহ্ণ

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের প্রচারণা শেষ হয়েছে। রাত পোহালেই ভোট। চট্টগ্রামে দ্বিতীয় ধাপে আগামীকাল ২১ মে হাটহাজারী, ফটিকছড়ি ও রাঙ্গুনিয়া উপজেলা পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচনে ফটিকছড়ি, হাটহাজারী ও রাঙ্গুনিয়া উপজেলায় ২১জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ১০জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬জন। আগামীকাল সকাল ৮টা থেকে একটানা বিকাল ৪টা পর্যন্ত এই তিন উপজেলায় ভোটগ্রহণ চলবে।

একই তারিখে রাউজানেও নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এই উপজেলায় আগামীকাল ভোটগ্রহণ হচ্ছে না। এদিকে রাঙ্গুনিয়ায়ও চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় আগামীকাল শুধুমাত্র পুরুষ ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন হবে। তবে এরই মধ্যে এখানে ভাইস চেয়ারম্যান পদেও একজন অন্যজনের সমর্থনে সরে দাঁড়িয়েছেন। কিন্তু প্রার্থিতা প্রত্যাহারের নির্ধারিত সময় অতিবাহিত হওয়ায় এখন একক প্রার্থী হওয়া সত্ত্বেও এখানে ভোট গ্রহণের সকল আয়োজন করা হয়েছে।

অবশিষ্ট দুই উপজেলা হাটহাজারী, ফটিকছড়িতেও নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিকে নির্বাচন কমিশনের আইন অনুযায়ী প্রার্থীদের সকল ধরনের প্রচারপ্রচারণা গতকাল মধ্যরাত (রাত ১২টা থেকে) থেকে বন্ধ হয়ে গেছে। নির্বাচন কমিশনের আইন অনুযায়ী ভোটগ্রহণের ৪৮ ঘণ্টা আগে থেকেই প্রার্থীদের সব রকমের প্রচারপ্রচারণা বন্ধ করতে হবে।

চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী আজাদীকে বলেন, দ্বিতীয় ধাপে শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সব উপজেলায় বিজিবি মোতায়েন করা হয়েছে ২ প্লাটুন করে। এছাড়াও পুলিশ, র‌্যাব এবং আনসার সদস্যরা রয়েছেন। আজ সোমবার সকাল ১০টার মধ্যে স্ব স্ব উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে সকল নির্বাচনী সামগ্রী নিয়ে প্রিসাইডিং কর্মকর্তারা কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে যাবেন। দুর্গম কেন্দ্রগুলো ছাড়া অবশিষ্ট ৯৫ভাগ ভোট কেন্দ্রে ব্যালট যাবে ভোটের দিন সকালে।

তিন উপজেলায় তিনজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এবং প্রতি ইউনিয়নে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। সুষ্ঠু ও সুন্দরভাবে ভোটগ্রহণ সম্পন্ন করতে সর্বাত্মক প্রসু্ততি গ্রহণ করা হয়েছে।

ভোটার ও ভোট কেন্দ্র : তিন উপজেলায় ভোটার সংখ্যা ১১ লক্ষ ২০ হাজার ৭৩৪জন। ভোট কেন্দ্রের সংখ্যা ৩৪৩টি এবং ভোট কক্ষের সংখ্যা দুই হাজার ৯৯৬টি। ভোটগ্রহণে ৯ হাজার ৬৭৪জন কর্মকর্তাকে নিয়োজিত করা হয়েছে। এ কর্মকর্তারা আজ নির্বাচনী সামগ্রী নিয়ে কেন্দ্রে কেন্দ্রে অবস্থান নিবেন।

প্রার্থী সংখ্যা : হাটহাজারীতে উপজেলা চেয়ারম্যান পদে ইউনুস গনি চৌধুরী (আনারস), এসএম রাশেদুল আলম (মোটর সাইকেল), মো. সোহরাব হোসেন চৌধুরী নোমান (ঘোড়া), ভাইস চেয়ারম্যান পদে অশোক কুমার নাথ (তালা), এমএ খালেদ চৌধুরী (বৈদ্যুতিক বাল্ব), মো. আশরাফ উদ্দিন (টিউবওয়েল), মো. নুরুল আবছার (চশমা), মহিলা ভাইস চেয়ারম্যান বিবি ফাতেমা শিল্পী (প্রজাপতি), মোক্তার বেগম (কলস), মোছা. শারমীন আকতার (হাঁস), সাজেদা বেগম (ফুটবল) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ফটিকছড়িতে উপজেলা চেয়ারম্যান পদে মোহাম্মদ নাজিম উদ্দিন (মোটর সাইকেল), মু. বখতেয়ার সাঈদ (আনারস), ভাইস চেয়ারম্যান মুহাম্মদ ছালামত উল্লাহ চৌধুরী (বই), মুহাম্মদ জসিম উদ্দিন (টিউবওয়েল), মো. নাজিম উদ্দিন ছিদ্দিকী (চশমা), সৈয়দ জাহেদ উল্লাহ কুরাইশী (তালা), মহিলা ভাইস চেয়ারম্যান জেবুননাহার (প্রজাপতি), শারমীন আক্তার (ফুটবল) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রাঙ্গুনিয়ায় ভাইস চেয়ারম্যান পদে ওমর ফারুক তালা প্রতীক ও শেখর বিশ্বাস উড়োজাহাজ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সেখানে উপজেলা চেয়ারম্যান পদে আবুল কাশেম চিশতী ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে হোসনে আরা বেগম বিনাভোটে জয়ী হয়েছেন।

রাউজানে উপজেলা চেয়ারম্যান পদে একেএম এহেছানুল হায়দর চৌধুরী, ভাইস চেয়ারম্যান নুর মোহাম্মদ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে রুবিনা ইয়াছমিন রুজি বিনাভোটে নির্বাচিত হয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধরুমায় কেএনএফের ৩ সদস্যের গুলিবিদ্ধ লাশ উদ্ধার
পরবর্তী নিবন্ধঅজানাকে জানার অদম্য ইচ্ছা ছিল ওর