খালে ময়লা ফেললে আইনানুগ ব্যবস্থা : জেলা প্রশাসক

চকবাজার ধুনির পুল এলাকা পরিদর্শন

আজাদী প্রতিবেদন | বুধবার , ৩ এপ্রিল, ২০২৪ at ৬:০৩ পূর্বাহ্ণ

নগরীর চাক্তাই খালের চকবাজার অংশের ধুনির পুল এলাকা পরিদর্শন করেছেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। গতকাল দুপুরে মোবাইল কোর্ট সাথে নিয়ে তিনি খালের বিভিন্ন অংশ পরিদর্শন করেন। এ সময় খালে ময়লা না ফেলতে তিনি আশেপাশের বাসিন্দা এবং দোকানদারদের সতর্ক করেন। কয়েকজনকে জরিমানা করা হয়েছে। খালের ময়লা পরিস্কার করতে সিডিএর প্রতিনিধিকে নির্দেশ দিয়েছেন। জেলা প্রশাসক বলেন, সিডিএ খালের ময়লা পরিস্কার না করলে আমরা নিজেরা পরিস্কার করব। খালের পানির প্রবাহ নিশ্চিত করতে ময়লা ফেলা বন্ধ করতে হবে। খালের পাড়ে বসেছে সবজির দোকান। সেখানের সব ময়লা গিয়ে খালে পড়ছে। পরিবেশের ক্ষতি, মানুষের ক্ষতি হচ্ছে। জলবদ্ধতার সুরাহা হচ্ছে না।

সবজির দোকান বিষয়ে বক্তব্য জানতে চাইলে জেলা প্রশাসক বলেন, এ বিষয়টি দেখার জন্য সিটি করপোরেশন রয়েছে। তারা সেটি দেখবে। পানির প্রবাহ রোধ করা দন্ডনীয় অপরাধ উল্লেখ করে তিনি বলেন, খালের পানির প্রবাহ স্বাভাবিক রাখতে খালে কোনভাবেই ময়লা আবর্জনা ফেলা উচিৎ না। আমাদের সকলকে সচেতন হতে হবে। বর্ষার সময় চাক্তাই, বাকলিয়া এলাকায় কোমর সমান পানিও দেখা যায়। আমরা সচেতন হলে বা পানির প্রবাহ স্বাভাবিক রাখতে পারলে এ সমস্যা থেকে কিছুটা রেহাই পাওয়া যাবে। তিনি বলেন, মূলত চাক্তাই খাল কেন্দ্রীক প্রকল্প পরিদর্শনের জন্য চকবাজারের ধুনির পুল এলাকায় গিয়েছি। যা সিডিএসেনাবাহিনী বাস্তবায়ন করছে।

স্বার্বজনিন স্বার্থে খালের পাড়ে দোকান না বসাতে সকলকে অনুরোধ জানিয়ে জেলা প্রশাসক বলেন, খালে যারা ময়লা ফেলবে তাদের বিরুদ্ধে প্রয়োজানীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। জেলা প্রশাসন সূত্র জানায়, জেলা প্রশাসকের সাথে এ সময় উপস্থিত ছিলেন ১৭ নম্বর পশ্চিম বাকলিয়া ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম।

পূর্ববর্তী নিবন্ধচালের সুষ্ঠু ব্যবস্থাপনায় নতুন নীতিমালা
পরবর্তী নিবন্ধচান্দগাঁওয়ে বিলে মিলল নারীর অর্ধগলিত খণ্ডিত লাশ