এশিয়া সফরে কোরিয়ার ডিমিলিটারাইজড জোনে যাওয়ার ভাবনা বাইডেনের

| শনিবার , ১৪ মে, ২০২২ at ১১:১৬ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার চলতি মাসের এশিয়া সফরে দুই কোরিয়ার সীমান্তে অবস্থিত ডিমিলিটারাইজড জোনে যাওয়ার বিষয়টি বিবেচনা করে দেখছেন বলে জানিয়েছেন হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি। জাপান ও দক্ষিণ কোরিয়াতে ২০ থেকে ২৪ মে’র এই সফরে বাইডেন দেশদুটির শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন বলে ধারণা করা হচ্ছে। খবর বিডিনিউজের।

বৃহস্পতিবার সাকি জানান, হোয়াইট হাউস এখনও মার্কিন প্রেসিডেন্টের এশিয়া সফরের খুঁটিনাটি চূড়ান্তে কাজ করছে। ওই অঞ্চলে যাওয়া বিদেশি সরকার ও রাষ্ট্রপ্রধানদের অনেকেই সামরিকভাবে ব্যাপক সুরক্ষিত ডিমিলিটারাইজড জোনে (ডিএমজেড) গেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের সাবেক অনেক প্রেসিডেন্ট, এমনকী প্রেসিডেন্ট হওয়ার আগে বাইডেনও ডিএমজেডে গেছেন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সেখানে গিয়ে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাৎও করেছিলেন। কিম যেন তার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি বাদ দেন, তার জন্য বেশ কয়েকবার উত্তরের নেতার সঙ্গে বসেছিলেন ট্রাম্প। তারই অংশ হিসেবে ডিএমজেডে দুই নেতার ওই সাক্ষাৎ হয়েছিল। কিমের হাত ধরে সেবার প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে উত্তর কোরিয়ার মাটিতে পা-ও পড়েছিল রিপাবলিকান ট্রাম্পের।