ইদানীং-হাবিলদার রজব আলী খাঁ স্মৃতি পুরস্কার ও সংবর্ধনা অনুষ্ঠান

| বুধবার , ৩১ জানুয়ারি, ২০২৪ at ১২:২৪ পূর্বাহ্ণ

মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকাল ৫টায় চট্টগ্রাম একাডেমি মিলনায়তনে ১৮৫৭ সালের ব্রিটিশ বিরোধী আন্দোলনের মহানায়ক হাবিলদার রজব আলী খাঁ’কে স্মরণ ও গুণীজনদের সম্মাননা-২০২৩ প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহীত উল আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফরিদ উদ্দিন ফারুক, লেখক ও সাংবাদিক মাহবুবুল মাওলা রিপন, চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ সভাপতি সাহাবউদ্দীন হাসান বাবু, কবি ও গণমাধ্যমকর্মী কবি কামরুল ইসলাম।

সভায় আরও বক্তব্য রাখেন লেখক ও গবেষক সোহেল মো. ফখরুদ্দিন, কবি পান্থজন জাহাঙ্গীর, কবি আরিফ চৌধুরী, কবি আলমগীর হোসাইন, অধ্যাপক জিতেন্দ্রলাল বড়ুয়া, কবি আরিফা চৌধুরী, কবি আবু সাঈদ হান্নান, নজরুল হোসেন শুকরিয়া, খোরশেদ মুকুল, কুতুবউদ্দিন বখতিয়ার, কবি নুরুনন্নহার নিপা, জান্নাতুল আদন, লেখক মুহাম্মদ রমিজ উদ্দিন, আলমগীর ইমন এবং বাচিক শিল্পী তানভীর সিকদার।

প্রধান অতিথি বলেন, হাবিলদার রজব আলী খাঁ আমাদের ইতিহাসের এক অনিবার্য নাম। ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহ বা উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের চট্টগ্রামের বীর সিপাহশালার। আমরা তাঁর গৌরবজনক ভূমিকাকে যথাযথভাবে মূল্যায়ন করিনি। কালের আবর্তে আমরা তাঁকে ভুলে গেছি। তাই হাবিলদার রজব আলী এক অবহেলিত নাম। তাই সারাদেশে রজব আলীর সাহস ও কীর্তিকে ছড়িয়ে দিতে হবে।

তিনি ইদানীং সাহিত্যর্চচা কেন্দ্রের এ ধরনের উদ্যোগের ভুয়সী প্রশংসা করেন। বিভিন্ন ক্যাটাগরিতে সংবর্ধিতজনরা হলেন: কবি কমরুদ্দিন আহমদ (কবিতা), আলী আসকর (শিশুসাহিত্য), ড. শামসুদ্দিন শিশির (শিক্ষা ও গবেষণা), এডভোকেট জিয়া হাবীব আহসান (সমাজসেবা ও মানবাধিকার) এবং অধ্যাপক সেলিম উদ্দিন (আজীবন সম্মাননা)। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধ্যাপক এস. এম ওয়াজেদ।

পূর্ববর্তী নিবন্ধখুলশীর ঝাউতলায় বালিকাকে ধর্ষণ, ধর্ষক গ্রেফতার
পরবর্তী নিবন্ধউখিয়ায় ভ্রাম্যমান আদালতে অর্ধ লক্ষাধিক টাকা জরিমানা