ইচ্ছেমতো ভাড়া আদায় বাকবিতণ্ডা, ক্ষোভ

গাড়িতে নতুন ভাড়ার তালিকা নেই

আজাদী প্রতিবেদন | সোমবার , ৮ আগস্ট, ২০২২ at ৬:২৮ পূর্বাহ্ণ

জ্বালানি তেলের দাম বাড়ায় চট্টগ্রাম ও ঢাকা মহানগরে নতুন করে কিলোমিটার প্রতি আড়াই টাকা ভাড়া নির্ধারণ করেছে বিআরটিএ। এর আগে কিলোমিটার প্রতি ভাড়া ছিল ২ টাকা ১৫ পয়সা। অর্থাৎ নতুন করে কিলোমিটার প্রতি ভাড়া বেড়েছে ৩৫ পয়সা। এছাড়া দূরপাল্লায় ভাড়া বেড়ে হয়েছে প্রতি কিলোমিটার ২ টাকা ২০ পয়সা। এর আগে ছিল ১ টাকা ৮০ পয়সা। গত শনিবার বৈঠক শেষে বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার সাংবাদিকদের এসব তথ্য জানান। তবে গতকাল নগরীর কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, গণপরিবহনে সরকার নির্ধারিত নতুন ভাড়ার মূল্য তালিকা টাঙানো হয়নি। ফলে বাসের চালক ও সহকারীরা ইচ্ছেমতো ভাড়া আদায় করছেন। ভাঙতি না থাকার অজুহাতে ১ থেকে ২ টাকা বেশি রেখেছেন। যাত্রীরা বাড়তি ভাড়া দিতে গিয়ে চালক ও সহকারীর সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। অনেক যাত্রী তাদের ক্ষোভের কথা বলেছেন।
এর আগে শনিবার রাজধানীর বনানীতে বিআরটিএর প্রধান কার্যালয়ে বাস মালিকদের সঙ্গে বৈঠক করেন কর্মকর্তারা। এতে সভাপতিত্ব করেন বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার। বৈঠক শেষে বিআরটিএ চেয়ারম্যান গণমাধ্যমকর্মীদের বলেন, বৈশ্বিক পরিস্থিতির প্রেক্ষাপটে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। যে কোনো দেশের চেয়ে আমাদের এখানে তেলের দাম কম। তেলের দাম বাড়লে আমরা স্টেকহোল্ডাররা বসে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নিই।
বাসে নতুন ভাড়ার তালিকা না টানানো প্রসঙ্গে বিআরটিএর প্রশাসন উইংয়ের পরিচালক মো. আজিজুল ইসলাম বলেন, আজকে (রোববার) বিকেলের মধ্যেই গণপরিবহনে নতুন ভাড়ার তালিকা টাঙানো হবে।