আলীকদমে মিয়ানমার থেকে পাচারকালে ৪০ গরু আটক

লামা প্রতিনিধি | বুধবার , ২৫ মে, ২০২২ at ৬:৩৫ পূর্বাহ্ণ

আলীকদম সীমান্ত দিয়ে মিয়ানমার থেকে গরু পাচারকালে ৪০টি গরু আটক করেছে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি)। গত সোমবার দিবাগত রাতে আলীকদম-পোয়ামুহুরী সড়কে অভিযান চালিয়ে বিজিবির জওয়ানরা গরুগুলো আটক করেন।

সূত্র জানায়, বান্দরবানের আলীকদম উপজেলার দুর্গম পাহাড়ি পথ পাড়ি দিয়ে গরু চোরাচালান হচ্ছে এমন গোপন খবরের ভিত্তিতে আলীকদম-পোয়ামুহুরী সড়কে চেকপোস্ট স্থাপন করা হয়। চেক পোস্ট বসানোর খবরে চোরাকারবারীরা গরুগুলোকে সড়ক পথে না এনে, ট্রাক থেকে নামিয়ে গভীর জঙ্গলের দিকে তাড়িয়ে নিয়ে যায়। পরে বিজিবি চোরাকারবারীদের অনুসরণ করে গভীর জঙ্গল থেকে ৪০টি গরু আটক করেন।

আলীকদম উপজেলা নির্বাহী অফিসার মেহেরুবা ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। আটককৃত গরুগুলো বান্দরবান কাস্টমসের নিকট হস্তান্তরের প্রক্রিয়া চলছে বলে জানা গেছে। উল্লেখ্য, গত ১৮ মে আলীকদম উপজেলা নির্বাহী অফিসার মেহেরুবা ইসলাম মোবাইল কোর্ট পরিচালনা করে আলীকদম-পোয়ামুহুরী সড়কের বাবু পাড়া এলাকা হতে দুটি ট্রাকসহ ২৫টি গরু ও এক পাচারকারীকে আটক করেন। স্থানীয়রা জানিয়েছেন, সম্প্রতি আলীকদম ও বহিরাগতদের সমন্বয়ে একটি প্রভাবশালী পাচারকারী সিন্ডিকেট মায়ানমার থেকে অবৈধভাবে থাইল্যান্ডের ব্রাহামা জাতসহ বিভিন্ন জাতের গরু পাচারে সক্রিয় হয়ে উঠেছে।