আমি চমেকের প্রাক্তন ছাত্র : স্বাস্থ্যমন্ত্রী

৩০ শয্যার আইসিইউ ওয়ার্ড উদ্বোধন

| শনিবার , ২৭ জানুয়ারি, ২০২৪ at ৫:২০ অপরাহ্ণ

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেক) ৩০ শয্যার আইসিইউ ওয়ার্ড উদ্বোধন করেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

শনিবার (২৭ জানুয়ারি) সকালে হাসপাতালটিতে এসে তিনি ওয়ার্ড উদ্বোধন করেন।

চমেক হাসপাতাল সূত্র জানায়, হাসপাতালটি প্রতিষ্ঠার পর থেকে ২০ শয্যার আইসিইউ ওয়ার্ড নিয়ে চলছিল। নতুন ইউনিট যুক্তের ফলে বর্তমানে চমেক হাসপাতালে আইসিইউ শয্যার সংখ্যা ৫০-এ দাঁড়িয়েছে।

উদ্বোধনের সময় স্বাস্থ্যমন্ত্রী নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘আমি এই কলেজের প্রাক্তন ছাত্র। চমেকের ছাত্র হিসেবে এটি উদ্বোধন করতে পেরে আজ নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আশা করছি, মুমূর্ষু রোগীদের জন্য এই ইউনিট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

ওয়ার্ড উদ্বোধন শেষে স্বাস্থ্যমন্ত্রী যান চমেকে প্রস্তাবিত পূর্ণাঙ্গ বার্ন ইউনিট হাসপাতালের জায়গা পরিদর্শনে। তিনি বার্ন ইউনিটের নির্মাণকাজ দ্রুত শুরু করা হবে বলে আশ্বাস দেন।

চমেক হাসপাতালের পেছনে গোয়াছিবাগান এলাকায় অবস্থিত ওই জায়গা পরিদর্শনের পর স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এই প্রকল্পে শুধু ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) পাস হওয়ার অপেক্ষা। রোববার প্রি-একনেক মিটিংয়ে এই বার্ন ইউনিটের বিষয়টি তোলা হবে। এরপর ডিপিপি পাস হলেই দ্রুত ১৫০ শয্যাবিশিষ্ট বার্ন ইউনিটের নির্মাণকাজ শুরু করা হবে।’

ডা. সামন্ত লাল সেন বলেন, ‘আমার একটা স্বপ্ন—এখানে যেন একটা বার্ন ইউনিট হয়। পূর্ণাঙ্গ বার্ন ইউনিট হলে চট্টগ্রামে আগুনে পোড়া রোগীরা উন্নত চিকিৎসা পাবে। এই বার্ন ইউনিটে অত্যাধুনিক আইসিইউ, এইচডিইউ ও ওটি সুবিধা থাকবে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমার লক্ষ্য হলো প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা উন্নত করা। আজকে রাঙ্গুনিয়া, রাঙামাটির কোনো মানুষকে সেখানেই যদি ভালো চিকিৎসা দিতে পারি, তাহলে মেডিকেলের ওপর থেকে চাপ কমবে।

পরে তিনি চমেকের প্রধান ছাত্রাবাসে যান। এই কলেজে অধ্যয়নকালে মন্ত্রী এই ছাত্রাবাসেই ছিলেন। এ সময় ছাত্রাবাসটিতে তিনি যে রুমে ছিলেন, সেখানে যান এবং কিছুক্ষণ সেখানে অবস্থান করেন।

এ সময় মন্ত্রীর সঙ্গে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান, চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ শাহেনা আক্তারসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী হাসপাতালের কনফারেন্স রুমে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, চট্টগ্রাম, কক্সবাজার এবং রাঙামাটি মেডিকেল কলেজের অধ্যক্ষ ও শিক্ষকদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে ঘাতক পিকআপ কেড়ে নিলো শিক্ষিকার প্রাণ
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় অগ্নিকাণ্ডে পুড়ে ছাই ৫ বসতঘর