আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস আজ

আজাদী ডেস্ক | শনিবার , ২৮ সেপ্টেম্বর, ২০২৪ at ১০:৩৭ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে এ দিবসটি পালিত হবে। দিবসটির এবছরের নির্ধারিত প্রতিপাদ্য হচ্ছে ‘রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি এবং সরকারি খাতের অংশগ্রহণ নিশ্চিতকরণ’। অপরদিকে, বাংলাদেশ তথ্য কমিশন দেশীয় প্রেক্ষাপটে ‘তথ্য জানার অধিকার দিবস২০২৪’ এর স্লোগানের শিরোনাম দিয়েছে ‘কর্তৃপক্ষের সকল দ্বার, খুলে দেবে তথ্য অধিকার’।

এদিকে, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে গতকাল শুক্রবার বাণী প্রদান করেছেন। বাণীতে তিনি সমাজ ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর ওপর জনগণের ক্ষমতায়ন সুদৃঢ় করতে সঠিক তথ্য প্রদানের ক্ষেত্রে বিদ্যামান সকল বাধা দূর করার ওপর গুরুত্ব আরোপ করেছেন।

অপরদিকে, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) তথ্য কমিশনকে ঢেলে সাজানো ও বিদ্যমান তথ্য অধিকার আইনের সংশোধনের আহ্বান জানিয়েছে।

আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষ্যে গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিআইবি বাকস্বাধীনতা ও তথ্যের অবাধ অভিগম্যতা নিশ্চিত করার মাধ্যমে স্বপ্নের ‘নতুন বাংলাদেশ’ বিনির্মাণে অপরিহার্য হিসেবে গণ্য করে তথ্য কমিশনকে দলীয়করণের সংস্কৃতি থেকে রক্ষা করে এর আমূল সংস্কার এবং সার্বজনীন তথ্য অধিকার, প্রবেশগম্যতা ও জনঅংশগ্রহণ নিশ্চিত করতে তথ্য অধিকার আইনের যুগোপযোগী সংশোধনসহ ১৩ দফা সুপারিশ উত্থাপন করেছে।

পূর্ববর্তী নিবন্ধদুর্গাপূজার মণ্ডপে পাহারায় থাকবে বিএনপির স্বেচ্ছাসেবক টিম
পরবর্তী নিবন্ধদেশে ডেঙ্গুতে আরও দুই মৃত্যু, হাসপাতালে ৩২১