নতুন প্রজন্মকে স্বাধীনতার সঠিক ইতিহাস জানাতে হবে

স্পেনে বাংলাদেশ এসোসিয়েশনের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন

কবির আল মাহমুদ, মাদ্রিদ (স্পেন) থেকে | মঙ্গলবার , ২১ ডিসেম্বর, ২০২১ at ১১:৩১ অপরাহ্ণ

স্পেনের রাজধানী মাদ্রিদে গত ১৬ ডিসেম্বর বৃহস্পতিবার মহান বিজয় দিবস এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন করেছে বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেন।

ওই দিন রাতে এ উপলক্ষে বাংলাদেশ এসোসিয়েশন হলে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেন-এর নির্বাচন পরিচালনা কমিটির প্রধান নির্বাচন কমিশনার খোরশেদ আলম মজুমদার।

নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব মো. দুলাল সাফার সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন সহকারী প্রধান নির্বাচন কমিশনার মোজাম্মেল হক মনু, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেন-এর সাবেক সভাপতি আল মামুন, এস আর আই এস রবিন, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেন-এর সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, কমিশনের উপদেষ্টা মাহবুবুর রহমান ঝন্টু, সাইফুল ইসলাম ইকবাল, কোষাধ্যক্ষ বাহারুল আলম, নির্বাচন কমিশনার হেমায়েত খান, একরামুজ্জামান কিরণ, নারায়ণগঞ্জ জেলা এসোসিয়েশন ইন স্পেন-এর সাধারণ সম্পাদক ইসহাক আহমেদ হিমেল, গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন-এর সাবেক সদস্য সচিব আবু জাফর রাসেল, জাকির চৌধুরী, হানিফ মিয়াজিসহ কমিউনিটি নেতৃবৃন্দ ও এসোসিয়েশনের কর্মকর্তারা।

আলোচনা সভায় অংশ নিয়ে বক্তারা বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের প্রেক্ষাপট সহ মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও বাংলাদেশের জন্য এর তাৎপর্য তুলে ধরেন।

বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেন-এর নির্বাচন পরিচালনা কমিটির প্রধান নির্বাচন কমিশনার খোরশেদ আলম মজুমদার বলেন, “আমরা সত্যিই গর্বিত যে সুদূর প্রবাসে থেকেও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করতে পারছি। আমাদের নতুন প্রজন্মকে স্বাধীনতার সঠিক ইতিহাস জানানোর দায়িত্ব আমাদের। বাংলাদেশকে নিয়ে আমরা গর্ববোধ করি। স্বাধীনতার লক্ষ্য ছিল রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি অর্থনৈতিক মুক্তি। নতুন প্রজন্মের অনেকেই জানে না মুক্তিযুদ্ধ কী। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।”

আলোচনা সভা শেষে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ মহান মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারী সকল শহীদের রূহের মাগফিরাত এবং দেশের সুখ-সমৃদ্ধি ও উন্নতি কামনায় মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার।

পূর্ববর্তী নিবন্ধমিল কল ক্লাউড কিচেন একাডেমির ইনভেস্টমেন্ট সেমিনার
পরবর্তী নিবন্ধবন্দরনগরীর ডিজিটাল বিদ্যাপীঠ স্কুল অব সায়েন্স, বিজনেস এন্ড হিউমেনিটিজ