আবুল কাসেম সন্দ্বীপ : স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রথম কণ্ঠদাতা

সোমবার , ১০ ডিসেম্বর, ২০১৮ at ৭:১৭ পূর্বাহ্ণ
110

আবুল কাসেম সন্দ্বীপ বিশিষ্ট মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক, সাংবাদিক ও শিক্ষাবিদ হিসেবে খ্যাতিমান। স্বাধীন বাংলা বেতারের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা তিনিই প্রথম সংবাদ আকারে প্রচার করেছিলেন। আজ এই দেশব্রতীর ২৩তম মৃত্যুবার্ষিকী।
আবুল কাসেম সন্দ্বীপের জন্ম ১৯৪৪ সালের ১লা এপ্রিল চট্টগ্রামের সন্দ্বীপে। ১৯৬৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে তিনি বাংলায় এমএ ডিগ্রি নেন। ছাত্রাবস্থায় প্রগতিশীল ছাত্র রাজনীতির সাথে জড়িত ছিলেন। যুক্ত ছিলেন সাংবাদিকতায়, চট্টগ্রাম বেতারে কথিকা লিখতেন, বেতারের গীতিকার হিসেবেও তালিকাভুক্ত ছিলেন। ১৯৭০ সালে চট্টগ্রামের ফটিকছড়ি কলেজে সহ-অধ্যক্ষ হিসেবে যোগ দেন। ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধ চলাকালে চট্টগ্রামের কালুরঘাটে স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র গঠিত হয়। তিনি ছিলেন এর অন্যতম প্রতিষ্ঠাতা।
এই বেতার কেন্দ্রে বার্তা বিভাগের দায়িত্ব পালন করেন তিনি। স্বাধীনতার পর কিছুকাল ঢাকা বেতার কেন্দ্রে এবং পরবর্তীসময়ে বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়নের গণশিক্ষা প্রকল্পে পরিচালক হিসেবে নিযুক্ত ছিলেন।
নিরন্তর শুভব্রতী এই ব্যক্তিত্ব ছিলেন আজীবন ত্যাগী এবং স্বদেশপ্রেমে উদ্বুদ্ধ। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি ১৯৭৫ সালে লাভ করেন বঙ্গবন্ধু স্বর্ণপদক। ১৯৯৫ সালের ১০ ডিসেম্বর আবুল কাশেম সন্দ্বীপ প্রয়াত হন।

x