ই-সিম দেশের বাজারে আসছে আজ

আজাদী অনলাইন | সোমবার , ২৫ এপ্রিল, ২০২২ at ১২:৫৫ পূর্বাহ্ণ

রাজস্ব বোর্ডের অনুমোদন ও টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি’র সবুজ সংকেতের পর আজ সোমবার(২৫ এপ্রিল) দেশে বিক্রি শুরু হবে ই-সিম।

অন্য সিমের মতো মোবাইল ফোন অপারেটরগুলো ই-সিমও বিক্রি করতে পারবে বলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) জানানোর পর দেশে প্রথম অপারেটর হিসেবে ই-সিম বিক্রির ঘোষণা দিয়েছে গ্রামীণফোন।

এর আগে গত ৭ মার্চ গ্রাহক ও আয়ের বিচারে দেশের সবচেয়ে বড় এ অপারেটর ই-সিম বিক্রির ঘোষণা দিলেও প্রক্রিয়াগত অনুমোদন না মেলায় তা আটকে যায়।

মোবাইল ফোন অপারেটরগুলোর সম্প্রতি করা আবেদনের প্রেক্ষিতে রাজস্ব বোর্ড ই-সিম বিক্রি করতে পারবে বলে সিদ্ধান্ত দেওয়ার কথা জানিয়েছেন এনবিআরের সদস্য (ভ্যাট নীতি) জাকিয়া সুলতানা।

তিনি বলেন, “সাধারণ সিমের মতোই এজন্য ২০০ টাকা ভ্যাট নির্ধারণ করা হয়েছে। এ ভ্যাট পরিশোধ করে মোবাইল অপারেটর ই-সিম বিক্রি করতে পারবে বলে আমরা তাদের জানিয়েছি।”

এনবিআরের এই সদস্য বলেন, “সম্প্রতি বাজারে ই-সিম ছাড়ার জন্য মোবাইল অপারেটর কোম্পানিগুলো আমাদের কাছে আবেদন করে কিন্তু দেশে বিষয়টি নতুন হওয়ায় আমরা তাৎক্ষণিক সিদ্ধান্ত দেইনি। এখন বিষয়টি সংশ্লিষ্টদের সঙ্গে বিবেচনা করে সাধারণ সিমের মতোই মনে হওয়ায় ই-সিম বাজারে ছাড়ার অনুমতি দিয়েছি।”

এ বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, “এর আগে গ্রামীণফোন বিটিআরসি’র কাছে ই-সিম বিক্রির অনুমোদন চেয়েছিল। তখন আমরা এটি একটি নতুন পণ্য হিসেবে কর হার কী হবে তা এনবিআর ঠিক করবে বলে জানিয়েছিলাম। এখন এনবিআর যদি গ্রামীণফোনকে করের বিষয়টি নিয়ে ক্লিয়ার করে থাকে তাহলে তারা এগোতে পারে।”

এ বিষয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, “এ ধরনের উন্নত ও পরিবেশবান্ধব প্রযুক্তি বাংলাদেশে নিয়ে আসতে পেরে আমরা আনন্দিত ও অনুপ্রাণিত। ই-সিম উন্মোচনের মাধ্যমে বাংলাদেশে পরিবেশবান্ধব কানেক্টিভিটির নতুন যুগের সূচনায় আমাদের সহায়তা করার জন্য আমি বিটিআরসি, এনবিআর, গ্রামীণফোনে সহকর্মীসহ সংশ্লিষ্ট সকল অংশীজনদের ধন্যবাদ জানাই।”