যুক্তরাষ্ট্রের বোস্টনে বুদ্ধ জয়ন্তী ও বৌদ্ধ সংঘ সম্মেলন অনুষ্ঠিত

| শনিবার , ১১ জুন, ২০২২ at ৬:০৩ অপরাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টন শহরে ধাম্মাচাক্কা ইন্টারন্যাশনাল বুড্ডিষ্ট মোনাস্ট্রি এন্ড মেডিটেশন সেন্টারের উদ্যোগে বুদ্ধ জয়ন্তী ও নর্থ আমেরিকান বাংলাদেশী বৌদ্ধ সংঘ সম্মেলনের আয়োজন করা হয়।

৩ থেকে ৫ জুন তিন দিনব্যাপী এ সম্মেলন উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা তপন চৌধুরী।

৩ জুন বিকালে উত্তর আমেরিকার বিভিন্ন দেশ ও অঙ্গরাজ্য থেকে আগত অতিথি ভিক্ষু সংঘ ধাম্মাচাক্কা মেডিটেশন হলে বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনায় অংশগ্রহন করেন। এতে সভাপতিত্ব করেন ক্যালিফোর্নিয়া সম্বোধি বিহারের প্রতিষ্ঠাতা সভাপতি ও অধ্যক্ষ ড. লোকানন্দ মহাথের।

৪ জুন পুষ্পকুন্জ ভবনে সকালে অষ্ট উপকরণ সহ মহাসংঘদানের উদ্বোধন করেন ঢাকার বোধিজ্ঞান ভাবনা কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক বিদর্শনাচার্য্য আসিন জিন রক্ষিত মহাথের। এতে সভাপতিত্ব করেন বোস্টনের মহাসাতিপ্ট্ঠান মেডিটেশন সেন্টারের অধ্যক্ষ ও পরিচালক সেয়াড অভয়ালংকারা মহাথের।

তপন কুমার সিংহের পঞ্চশীল প্রার্থনার মধ্য দিয়ে মহাসংঘদানে স্বদ্ধর্ম দেশনা ও আলোচনায় অংশগ্রহন করেন মিশিগান বাংলা আমেরিকান মেডিটেশন সেন্টারের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ও পরিচালক ভদন্ত ধর্মানন্দ মহাথের, রাতুল বডুয়া, প্রাক্তন অধ্যাপক তরুণ বডুয়া।

দুপুরে তপন চৌধুরী ও শর্মিলা চৌধুরীর পরিবারের পক্ষ থেকে বিদর্শনাচার্য্য সেয়াড অভয়ালংকারা মহাথের, ভদন্ত ড. লোকানন্দ মহাথের, ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথের ও ভদন্ত ড. করুনানন্দ মহাথেরোকে সম্বর্ধিত করা হয়।

এ সভায় মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন ভদন্ত বিনয়ানন্দ থের, ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথের, সাংবাদিক তাপস বডুয়া।

৫ জুন সকালে বোস্টনের ভিক্টোরিয়া হলে তনুশ্রী বড়ুয়ার পরিচালনায় পবিত্র ত্রিপিটক থেকে পাঠ করেন ভদন্ত বিপুলানন্দ ভিক্ষু। পিয়ানো ও নৃত্য পরিবেশন করে শিশুশিল্পী স্ক্যাইলা ও তিতীক্ষা বডুয়া মেধা।

দুপুরে ধাম্মাচাক্কা ইন্টারন্যাশনাল বুড্ডিষ্ট মোনাস্ট্রি এন্ড মেডিটেশন সেন্টারের পরিচালক ফ্রা মহা নিরোধা ভিক্ষুর পরিচালনায় ‘বুদ্ধ জয়ন্তী ও নর্থ আমেরিকান বাংলাদেশী বৌদ্ধ ভিক্ষুসংঘ সম্মেলন’ উদ্বোধন করেন আনন্দ চৌধুরী।

সম্মেলনে জয়মঙ্গল অট্ঠগাথা পরিবেশন করেন তনুশ্রী, মালবিকা, রুপনা কেয়া, পৌলমী, পিপলু, রোজী, নিপা, ববি, তাপসী, সুপ্রীতি, রিমা, শান্তা সোমা, মৈত্রী ও তুর্ণা চৌধুরী প্রমুখ।

ড. ভদন্ত লোকানন্দ মহাথেরর সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি ছিলেন সেয়াড অভয়ালংকারা মহাথের। বিশেষ অতিথি ছিলেন ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথের, ভদন্ত ড. করুনানন্দ মহাথের, ভদন্ত ধর্মানন্দ মহাথের।

ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের গভর্নরের পক্ষ থেকে সমাজ সেবা ও বৌদ্ধধর্ম প্রসারে অবদানের স্বীকৃতি স্বরুপ স্টেট ইউনিভার্সিটি অভ ম্যাসাচুসেটস হতে সম্মাননা প্রদান করা হয় ভদন্ত অভয়ালংকারা মহাথের, ড. লোকানন্দ মহাথের, ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথের, ড. করুণানন্দ মহাথের, ফ্রা মহা নিরোধা ভিক্ষু ও তপন চৌধুরীকে।