পার্বত্য চট্টগ্রামের সকল হত্যাকাণ্ডের বিচার দাবি

মতবিনিময় সভায় শাহজাহান চৌধুরী

| রবিবার , ২২ সেপ্টেম্বর, ২০২৪ at ১০:৩৫ পূর্বাহ্ণ

পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি ও রাঙামাটিতে চলমান সহিংসতাসহ সকল হত্যাকাণ্ডের বিচারের দাবি জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও চট্টগ্রাম মহানগরী আমির সাবেক এমপি শাহজাহান চৌধুরী। গতকাল শনিবার সকালে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে অনুষ্ঠিত ‘পার্বত্য চট্টগ্রামে বিরাজমান বৈষম্য দূরীকরণে করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই দাবি জানান।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামের সমস্যা দীর্ঘদিনের। এই সমস্যা সমাধানের জন্য কার্যকর অবদান রেখেছিলেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। তার ভূমিকাকে অবহেলা করার কারণে আজকে পার্বত্য চট্টগ্রামে এই অবস্থার সৃষ্টি হয়েছে। এই সমস্যা ঘাড়ের উপর রেখে বাংলাদেশকে অগ্রসর করা কোনোদিনও সম্ভব নয়।

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. ইউনূসসহ তার উপদেষ্টা পরিষদের প্রতি আহ্বান জানিয়ে শাহজাহান চৌধুরী বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক একটি স্পেশাল কমিটি গঠন করা দরকার। পার্বত্য চট্টগ্রাম অত্যন্ত অবহেলিত। সেখানে থাকা মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানদের প্রতি যে বৈষম্য সৃষ্টি করা হয়েছে তা মোটেও ঠিক হয়নি। বিগত আওয়ামী সরকার তাদের প্রতি অত্যন্ত অন্যায়সূলভ আচরণ করেছে। তাই সত্বর এই সমস্যার সমাধান করা জরুরি। অশান্ত পার্বত্য তিন জেলায় হত্যা বন্ধ, অগ্নিকাণ্ড, লুটপাট, হামলা বন্ধ করে হত্যাকাণ্ডে দায়ীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি এবং ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

বিএনপির চট্টগ্রাম মহানগরের আহ্বায়ক এরশাদ উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য অধ্যাপক আহসান উল্লাহ ভূঁইয়া, জামায়াতে ইসলামী খাগড়াছড়ি জেলা আমির অধ্যাপক সৈয়দ আবদুল মোমেন, বান্দরবান পার্বত্য জেলা আমির মাওলানা আবুল কালাম আজাদ, মহানগরী জামায়াতের এসিসট্যান্ট সেক্রেটারি মুহাম্মদ উল্লাহ, পার্বত্য চট্টগ্রাম আইনজীবী ফোরামের সভাপতি এয়াকুব আলী, বাংলাদেশ লয়ার্স কাউন্সিল চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক এড. শামসুল আলম, খাগড়াছড়ি জেলার স্থানীয় সরকার পরিষদের সাবেক সদস্য আবু বকর ছিদ্দিক, বান্দরবান পার্বত্য আইনজীবী ফোরামের এড. আবু তালেব, বান্দরবান জেলার জামায়াত নেতা মুহাম্মদ রফিক বসরী, বান্দরবানের সাংবাদিক এস এম সম্রাট, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের সাবেক সভাপতি এড আবুল আহাদ, এডভোকেট ইব্রাহিম মনির, ইসমাইল নবী শাওন, আসিফ ইকবাল, ছাদেকুর রহমান প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধদেড় কেজির ইলিশ, দাম ৩৫৫০ টাকা!
পরবর্তী নিবন্ধবাংলাদেশি অনুপ্রবেশকারীদের উল্টো করে ঝুলিয়ে রাখার হুমকি অমিত শাহ’র