চুনতিতে টিলা কেটে বাণিজ্যিক খেলার মাঠ করার প্রস্তুতি

পরিদর্শনে পরিবেশ অধিদপ্তরের টিম

লোহাগাড়া প্রতিনিধি | শুক্রবার , ২০ সেপ্টেম্বর, ২০২৪ at ৪:৫১ পূর্বাহ্ণ

লোহাগাড়ার চুনতিতে টিলা কেটে ‘গ্রীণ স্পোর্টস চুনতি’ নামে একটি বাণিজ্যিক খেলার মাঠ করার প্রস্তুতি নিয়েছে একটি প্রভাবশালী মহল। চুনতি পুলিশ ফাঁড়ির পাশেই এই টিলা কাটা হয়েছে। গত বুধবার টিলা কাটার খবর পেয়ে সরেজমিনে পরিদর্শন করেছেন পরিবেশ অধিদপ্তরের একটি টিম।

স্থানীয় সূত্রে জানা যায়, বৈষম্যবিরোধী ছাত্রজনতার আন্দোলনে সরকার পতনের পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চোখ ফাঁকি দিয়ে রাতের আঁধারে এই টিলা কাটা হয়েছে। টিলা কাটার কাজে জড়িতরা প্রভাবশালী হওয়ায় তাদের ব্যাপারে মুখ খুলতে কিংবা পরিচয় জানাতে কেউ সাহস পাচ্ছেন না। এভাবে টিলা কেটে সাবড় করায় নষ্ট হচ্ছে প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য।

সরেজমিনে দেখা যায়, মহাসড়ক থেকে প্রায় ১০ ফুট দূরত্ব থেকে শুরু করে বিশাল একটি অংশ জুড়ে কাটা হয়েছে টিলা। টিলা কাটার ক্ষতচিহ্ন আড়াল করতে দেয়া হয়েছে টিনের বেড়া। সেখানে সাঁটানো হয়েছে ‘শীঘ্রই শুভ উদ্বোধন গ্রীণ স্পোর্টস চুনতি’ লেখা সম্বলিত ২টি ব্যানার।

চুনতি ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তা মো. ইদ্রিছ জানান, প্রায় এক সপ্তাহ পূর্বে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ঘটনাস্থল পরিদর্শন করে টিলা কাটার সত্যতা পাওয়ায় লাল পতাকা টাঙিয়ে দেয়া হয়। গত বুধবার পরিবেশ অধিদপ্তারের টিমের সাথে পুনরায় ঘটনাস্থলে গিয়ে দেখা যায় লাল পতাকা ফেলে দিয়ে টিনের বেড়া দেয়া হয়েছে। টিলা কাটার কাজে কারা জড়িত পরিবেশ অধিদপ্তরের টিম খোঁজ খবর নিয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের পরিদর্শক মুহাম্মদ মঈনুদ্দীন ফয়সাল জানান, টিলার কাটার স্থান সরেজমিন পরিদর্শন করা হয়েছে। এই সময় আশপাশের লোকজন কথা বলা হয়েছে। টিলা কাটার সাথে জড়িতদের সনাক্ত পূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধআলোকিত সকালটা বিকেল হতেই বিবর্ণ
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে উল্টো পথে আসা ট্রাকের সঙ্গে বাসের সংঘর্ষ