পাহাড় কেটে স্থাপনা, আকবর শাহ থানায় পরিবেশের চার মামলা

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৮ সেপ্টেম্বর, ২০২৪ at ৫:০৯ পূর্বাহ্ণ

নগরীর আকবর শাহ থানাধীন জঙ্গল লতিফপুর এলাকার পৃথক দাগে পাহাড় কাটার দায়ে পৃথক চারটি মামলা হয়েছে। গতরাতে আকবর শাহ থানায় মামলাগুলো দায়ের করেন পরিবেশ অধিদপ্তরের রিসার্চ অফিসার মোহাম্মদ আশরাফ উদ্দিন। মামলায় পাহাড় কেটে দেয়াল নির্মাণ, পাকা বাড়ি নির্মাণসহ বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে।

পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা মোহাম্মদ আশরাফ উদ্দীন জানান, পাহাড়খেকোদের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তর সাঁড়াশি অভিযান শুরু করেছে। এসব অভিযানের অংশ হিসেবে চট্টগ্রামের পাহাড়ি এলাকাগুলোতে পরিদর্শন এবং যেখানে পাহাড়ে কোপ পড়বে সেখানেই অভিযান পরিচালনা করা হবে। পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে গোপন সূত্রে খবর সংগ্রহ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের এই উদ্যোগে চট্টগ্রামে পাহাড় কাটা থেমে যাবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

গতকাল আকবর শাহ থানায় চারটি মামলা রুজুর কথা উল্লেখ করে তিনি বলেন, বেশ কয়েকজনকে আসামি করে মামলা করা হয়েছে। এদের ব্যাপারে বিস্তারিত তথ্য আমরা পুলিশকে দিয়েছে। এদেরকে গ্রেপ্তার করে আইনের মুখোমুখি করা গেলে পাহাড়ের উপর থেকে তারা চোখ সরাতে বাধ্য হবে।

মামলাগুলোতে মোহাম্মদ আমজাদ হোসেন (৫৫), আকতার (৫০), মহিউদ্দিন (২৮), নূর উদ্দিন (৩৫), মাসুম (২৫), জাকির (৪০), সিফাত (২০), নিজাম (৪৫) প্রমুখকে আসামি করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসাবেক এমপি বাদলের কবরে ভাঙচুর, অগ্নিসংযোগ
পরবর্তী নিবন্ধডাকাতের হামলায় চালকসহ গার্মেন্টস ব্যবসায়ী আহত