দ্বিতীয় দিনেও অর্ধেকের বেশি টিকিট অবিক্রিত

এনআইডি দিয়ে ট্রেনের টিকিট বিক্রি, যাত্রীদের বিড়ম্বনা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৩ মার্চ, ২০২৩ at ৫:৪০ পূর্বাহ্ণ

এনআইডি বা জন্মনিবন্ধন সনদের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ে সকল আন্তঃনগর ট্রেনে টিকিট বিক্রি কার্যক্রমের গতকাল দ্বিতীয় দিনে যাত্রীদের মাঝে ৬ মার্চের টিকিট বিক্রি করা হয়েছে। গতকাল সকালে চট্টগ্রাম রেল স্টেশনে গিয়ে দেখা গেছে, প্রায় আন্তঃনগর ট্রেনের অর্ধেকের বেশি টিকিট অবিক্রিত রয়ে গেছে।

চট্টগ্রাম রেল স্টেশনে টিকিট বিক্রির সাথে জড়িত বুকিং ক্লার্কদের সাথে কথা বলে জানা যায়, একদিনে চট্টগ্রাম থেকে সাড়ে ৭ হাজার আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি হয়। গতকালও প্রতিটি ট্রেনে অর্ধেকেরও বেশি টিকিট অবিক্রিত রয়ে গেছে। টিকিট কাটতে গিয়ে এনআইডি দিয়ে রেজিস্ট্রেশনের জটিলতায় পড়েছেন যাত্রীরা। গতকাল রাত সাড়ে ৯টায় স্টেশন ম্যানেজার রতন কুমার চৌধুরীর সাথে কথা হলে তিনি জানান, চট্টলা এক্সপ্রেসে ২৫% টিকিট বিক্রি হয়েছে। বিজয় এক্সপ্রেসে টিকিট বিক্রি হয়েছে ২৮%, মহানগর এক্সপ্রেসে টিকিট বিক্রি হয়েছে ২২%, মহানগর গোধূলী এক্সপ্রেসে টিকিট বিক্রি হয়েছে ৪০%, সোনার বাংলায় বিক্রি হয়েছে ৬০%, মেঘনা এক্সপ্রেসে টিকিট বিক্রি হয়েছে মাত্র ১০%, উদয়ন এক্সপ্রেসে টিকিট বিক্রি হয়েছে ৬০% এবং তূর্ণা নিশীতায় টিকিট বিক্রি হয়েছে ৭০%। তিনি বলেন, আমরা আজকে ৬ মার্চের টিকিট বিক্রি করেছি। প্রথম দিন থেকে আজক দ্বিতীয় দিনে টিকিট বেশি বিক্রি হয়েছে। যাত্রীরা আস্তে আস্তে শিখে নিচ্ছে। এই ৫ দিনে আরো অনেক টিকিট বিক্রি হবে। এগুলো থাকবে না।

রেলওয়ের সিদ্ধান্ত অনুসারে, এখন থেকে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ যাচাইয়ের মাধ্যমে আন্তঃনগর ট্রেনের টিকিট কাটতে হবে। কেউ অন্যের জাতীয় পরিচয়পত্র দিয়ে টিকিট কেটে ভ্রমণ করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এই ব্যবস্থাকে ‘টিকিট যার ভ্রমণ তার’ বলছে রেলওয়ে।

গতকাল দ্বিতীয় দিনেও স্বাভাবিক অন্যান্য দিনের মতো টিকিট কাটতে এসে আগে রেজিস্ট্রেশন না থাকায় টিকিট কাটতে পারেননি শত শত যাত্রীরা। বাধ্য হয়ে টিকিট না পেয়ে খালি হাতে ফিরে গেছেন। টিকিট কালোবাজারি প্রতিরোধে রেলের সকল আন্তঃনগর ট্রেনের টিকিট সংগ্রহে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ দিয়ে নিবন্ধন বাধ্যতামূলক করেছে রেল কর্তৃপক্ষ। এনিয়ে গত বুধবার চট্টগ্রাম রেল স্টেশনে বসানো হয়েছে একটি হেল্প ডেস্ক। সেখানে যাত্রীরা তাদের এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন করতে পারছেন।

পূর্ববর্তী নিবন্ধইভ্যালির রাসেল-শামীমার বিচার শুরু
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধু দেশের মানুষের ভোটাধিকার আদায় করেছিলেন