সৃষ্টিকে ভালোবাসুন, স্রষ্টা আপনাকে ভালোবাসবেন

রাজিউর রহমান বিতান | মঙ্গলবার , ১০ জানুয়ারি, ২০২৩ at ৪:৫৬ পূর্বাহ্ণ

সুহৃদ, হিম হিম শুভ সকাল। হিমালয় হতে আগত উত্তরীয় হাওয়ার প্রভাবে শীত বেশ জেঁকে বসেছে। শীতে জমে যেতে পারেন নারিকেল তেল সদৃশ। তাই নিজের যত্ন নিন। বিশেষ করে ত্বকের শুষ্কতা প্রতিরোধে এই ঋতুতে যা যা করণীয় তাই করতে হবে আমাদের। ত্বক সতেজ ও ভালো রাখতে ভালোমানের ভ্যাসলিন, পেট্রোলিয়াম জেলি, লোশান, গ্লিসারিন ব্যবহার করা যেতে পারে। আর ভিটামিন সি এর অভাব পূরণের জন্য আমরা লেবু খেতে পারি নিয়ম করে। ঠাণ্ডায় জবুথবু অবস্থা সকলের। অনেক জায়গায় শৈত্য প্রবাহের প্রাবল্য দেখা দিয়েছে। ঠাণ্ডায় সর্দিকাশি, জ্বর, সাইনোাসাইটিস বেড়ে যাওয়া সহ নানাবিধ সিজনাল (ফ্লু) রোগব্যাধিতে আমরা অনেকেই আক্রান্ত হচ্ছি। এমনকি সময়মত খাওয়াদাওয়া না করতে পারার কারণে আমাদের অনেকের গ্যাস্ট্রোলজিক্যাল প্রবলেম বা গ্যাস্ট্রিক এবং হজমের সমস্যাজনিত রোগব্যাধির উপসর্গ দেখা দিচ্ছে। তাই সময়মত সকালদুপুরসন্ধ্যারাতের খাবার গ্রহণ করুন।

বরাবরের মতো মশার উপদ্রব বেড়ে গিয়েছে। তাই মশারি ব্যবহার করতে ভুলবেন না। স্প্রে করে মশার উপদ্রব কমাতে পারেন। আর বাড়ি, নালানর্দমা, রাস্তাঘাট পরিচ্ছন্ন রাখা আমারআপনার সকলের নৈতিক দায়িত্ব, কারণ অপরিচ্ছন্ন পরিবেশ মশার জন্ম ও উপদ্রবের মূল কারণ। আর রোগজীবাণুর বিস্তারও একই কারণে ঘটতে পারে। তাই নিজে বাঁচার স্বার্থে হলেও নিজ নিজ পরিবেশকে পরিষ্কারপরিচ্ছন্ন রাখার কোন বিকল্প নেই।

আর হ্যা সুবিধাবঞ্চিতঅবহেলিত মানুষের কথা আমরা যেন ভুলে না যাই। আমাদের যার যতটুকু আছে, শীতে কষ্টে থাকা লোকজনযারা আমাদের আশেপাশে ছড়িয়েছিটিয়ে আছে তাদেরকে অন্তত নিজেদের বাতিল, পুরনো শীতবস্ত্র দিয়ে মানবতার সেবায় হাত বাড়িয়ে দিতে পারি। এই মহতী উদ্যোগে নিজেকে সম্পৃক্ত রেখে আমরা সকলে একটি মানবিক সমাজ গড়ে তুলতে সহযোগিতা করতে পারি। আল্লাহ রাব্বুলআলামিন আমাদের সহায় হোন। সুন্দর কাটুক শীতের সারাবেলা। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন, সুস্থ জীবনবোধ গড়ে তুলতে সহযোগিতার হাত বাড়িয়ে দিন। সৃষ্টিকে ভালোবাসুন, স্রষ্টা আপনাকে ভালোবাসবেন, ভালো রাখবেন।

পূর্ববর্তী নিবন্ধতুমি সদা বিরাজমান
পরবর্তী নিবন্ধজীবনের ভাপাপিঠা আর ২০২৩