২৪ ঘণ্টার আল্টিমেটামে সরে গেল ১৫ পরিবার

জঙ্গল সলিমপুর

সীতাকুণ্ড প্রতিনিধি | বৃহস্পতিবার , ১ সেপ্টেম্বর, ২০২২ at ৬:১৭ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুর ও আলীনগরে অবৈধ দখলদারদের সরে যেতে ২৪ ঘণ্টা আল্টিমেটাম দিলেও গতকাল রাত ৮টা পর্যন্ত মাত্র ১৫ পরিবার সরেছে। ওই এলাকার প্রায় ৫ শতাধিক পরিবার এখনও বসতি ছাড়েনি।
চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্রে জানা যায়, গত মঙ্গলবার চট্টগ্রাম জেলা প্রশাসন থেকে জঙ্গল সলিমপুর ও আলীনগর এলাকায় মাইকিং করে বুধবার রাত ১২টার মধ্যে নিজ উদ্যোগে বসতিসহ সরে যেতে হুঁশিয়ারি দেওয়া হয়। ওই সময়ের মধ্যে নিজেরা না সরলে যেকোনো সময় অভিযান চালিয়ে উচ্ছেদ করা হবে। এর আগেও দুই দফা আল্টিমেটাম দেওয়া হলেও প্রথম দফায় গণবিজ্ঞপ্তি জারি করে ২০ আগস্টের মধ্যে অবৈধ স্থাপনা ছেড়ে দিতে সময় বেধে দেয় জেলা প্রশাসন। ওইদিন অভিযান চালিয়ে ১৭৫টি অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দিয়ে উচ্ছেদ করা হয়। এরপর দফায় দফায় আরও ২৫টির মত অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। এরপর জেলা প্রশাসক মমিনুর রহমানসহ প্রশাসনের কর্মকর্তারা আলীনগর পরিদর্শনকালে সেখানকার বাসিন্দাদের ৩০ আগস্ট পর্যন্ত ২য় দফা সময় বেধে দেন। এরপর ৫০টির মতো পরিবার তাদের বসতি সরিয়ে নিলেও এখনও ৫ শতাধিক পরিবার দখল ছাড়েনি। সর্বশেষ গতকাল মাত্র ১৫ পরিবার তাদের বসতি সরিয়ে নিয়ে আলীনগর ত্যাগ করে।
সীতাকুণ্ডের সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম জানান, স্থানীয়রা ৮শ এর বেশি স্থাপনা আছে বলে জানিয়েছেন। এর মধ্যে ২ শতাধিক স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। পরে আরও ৫০টি স্থাপনা নিজেরাই সরিয়ে নেয়। বুধবার রাত ১২টায় আল্টিমেটাম শেষ হচ্ছে। এরপর জেলা প্রশাসক মমিনুর রহমান যে নির্দেশনা দিবেন সে মোতাবেক উচ্ছেদ অভিযান শুরু হবে।
চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মমিনুর রহমান বলেন, শুনেছি গতকাল কিছু পরিবার জঙ্গল সলিমপুর ত্যাগ করেছে। যারা এখনো যায়নি তাদের উচ্ছেদে সেপ্টেম্বরের শুরুর দিকে বড় অভিযান পরিচালনা করা হবে।

পূর্ববর্তী নিবন্ধটিসিবির জন্য আমদানি ২শ টন পেঁয়াজ পচে নষ্ট
পরবর্তী নিবন্ধসিআরবির জোড়া খুন মামলায় চার জনের সাক্ষ্য