বেটউইনারের সাথে চুক্তি বাতিল করলেন সাকিব

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ১২ আগস্ট, ২০২২ at ৬:৪৯ পূর্বাহ্ণ

গত কয়দিন ধরে বেটউইনার নামক একটি প্রতিষ্ঠানের সাথে বেশ ভালোই পরিচিত হয়ে গেছে বাংলাদেশের মানুষ। এই বেটউইনার কী সেই সম্পর্কে সাধারণ মানুষের কোনো ধারনা না থাকলেও এখন বেশ ধারনা পেয়ে গেছে। কারণটি অবশ্য সবার জানা। বেটউইনারের একটি অঙ্গ প্রতিষ্ঠানের সাথে সাকিবের চুক্তি। এই প্রতিষ্ঠানটি জুয়ার সাথে জড়িত। তাই এই খবরটি খুব দ্রুত ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে। সাকিবের এই চুক্তি নিয়ে বেশ হার্ড লাইনে চলে যায় বিসিবি। গতকাল বৃহস্পতিবার বিসিবি সভাপতি বলে দিয়েছিলেন সাকিব যদি এই চুক্তি বাতিল না করে তাহলে বাংলাদেশের ক্রিকেটের সাথে তার কোনো সম্পর্ক থাকবে না। বিসিবির এমন মনোভাবের মর্মার্থটা বোধহয় বুঝতে পেরেছেন সাকিব। আর তাই গতকালই সাকিব চুক্তি বাতিলের ঘোষণা দিয়েছেন। সে সঙ্গে দেশের হয়ে নিজেকে উজাড় করে দিয়ে খেলার প্রতিশ্রুতিও ব্যক্ত করেছেন।
বেটউইনারের সাথে চুক্তির বিষয়টা সাকিব নিজেই তার ফেসবুজ পেইজের মাধ্যমে জানিয়েছিলেন। এরপর থেকে নড়েচড়ে বসে বিসিবি। কারণ বাংলাদেশের রীতি মোতাবেক কোনো জুয়ার সঙ্গে জড়িত কোনো প্রতিষ্ঠানের সাথে কোনো ক্রিকেটার চুক্তিবদ্ধ হতে পারবে না। এই চুক্তির ব্যাপারে জানাতে সাকিবকে চিটি দিয়েছিল বিসিবি। যার জবাব দেওয়ার শেষ সময় ছিল গতকাল। আর সন্ধ্যার আগেই বিসিবির কাছে পৌঁছে গেছে সাকিবের জবাব দেওয়া চিঠি। সেই চিঠিতে বেটিং কোম্পানি বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিল করেছেন বলে জানিয়েছেন সাকিব। এর আগেই মৌখিকভাবে বিসিবি সভাপতির কাছে বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিলের কথা জানিয়েছিলেন তিনি। কিন্তু বিসিবি চেয়েছিল, তাদের দেয়া চিঠির জবাবে সাকিব লিখিতভাবে জানাক যে, তিনি চুক্তি বাতিল করেছেন। এ নিয়েই দুপুরে সংবাদ সম্মেলনে কথা বলেন পাপন।
এরপরই সাকিবের কাছ থেকে চিঠি পেয়েছে বিসিবি। বিসিবি সভাপতিও সাকিবের চিঠি পাওয়ার কথা নিশ্চিত করে মিডিয়াকে বলেছেন, আমরা সাকিবের চিঠি পেয়েছি। চিঠিতে সে বেটউইনারের সঙ্গে চুক্তি থেকে সরে আসার কথা বলেছে। শুধু তাই নয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে যে পোস্ট করেছেন, সেটাও সরিয়ে ফেলার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। সে সঙ্গে বাংলাদেশ জাতীয় দলের হয়ে নিজেকে উজাড় করে দিয়ে খেলবেন বলেও জানিয়েছেন তিনি। তবে চিঠি দিয়ে বেটিং কোম্পানিং সঙ্গে চুক্তি বাতিলের কথা জানালেও এ কাজটা কেন করেছেন সাকিব, সে ব্যাখ্যা তার কাছ থেকে জানতে চায় বিসিবি। এ কারণে সাকিবের সঙ্গে সরাসরি কথা বলতে চান পাপন। এরপরই এশিয়া কাপের দল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তিনি।
পাপন বলেন, সাকিবের চিঠি পাওয়ার পর অনেকেই বলেছিলেন, এশিয়া কাপের দল ঘোষণা করে দিতে। কিন্তু আমি রাজি হইনি। সাকিব আজ (বৃহস্পতিবার) রাতে দেশে ফিরবে। কাল (শুক্রবার) সকালে তার সাথে বসবে বিসিবি প্রধান। সব জেনেশুনে ও কেন এমন একটা কাজ করল, এর ব্যাখ্যা সাকিবের কাছ থেকে নিতে চান বিসিবি সভাপতি। তিনি বলেন, টেলিফোনে তো আর এত কথা বলা যায় না। আমি তাই ওর সঙ্গে সামনাসামনি বসে কথা বলার অপেক্ষায় আছি। এরপর যা সিদ্ধান্ত নেওয়ার নেব। আর তাই যদি হয় তাহলে এশিয়া কাপের দল ঘোষণা আজ (গতকাল) নাও হতে পারে। সেটা হয়তো কাল (আজ) ঘোষিত হতে পারে।

আপাতত একটা স্বস্তির বিষয় হচ্ছে বড় একটা জটিলতা কেটে গেল বাংলাদেশের ক্রিকেটে। যার কারণে দিন শেষে ক্রিকেটই লাভবান হয়েছে বলে মনে করছেন অনেকেই।

পূর্ববর্তী নিবন্ধপাহাড় কাটায় জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ
পরবর্তী নিবন্ধহাইড্রোজেন পারঅক্সাইড পরিবহনে সিঙ্গাপুরের নিষেধাজ্ঞা প্রত্যাহার