জ্বালানি তেলের মজুদ পর্যাপ্ত, দাম বেশি নিলে ব্যবস্থা : মন্ত্রণালয়

| মঙ্গলবার , ১০ মে, ২০২২ at ৫:১৮ পূর্বাহ্ণ

দেশে জ্বালানি তেলের পর্যাপ্ত মজুদ রয়েছে জানিয়ে সঙ্কটের দোহাই দিয়ে কেউ বেশি দাম নিলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারী দিয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। দেশের উত্তরাঞ্চলে জ্বালানি সঙ্কটের খবরের প্রেক্ষাপটে গতকাল সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই হুঁশিয়ারি দেওয়া হয়। খবর বিডিনিউজের।

একই সঙ্গে বলা হয়, ঈদের আগে-পরে পরিবহন সঙ্কটের কারণে উত্তরাঞ্চলে জ্বালানির সরবরাহ সাময়িকভাবে কমে গেলেও তা আবার স্বাভাবিক হয়ে এসেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৭ ও ৮ মে বিভিন্ন গণমাধ্যমে দেশের উত্তরাঞ্চলে পেট্রোল ও অকটেনের সঙ্কট সংক্রান্ত সংবাদ জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের দৃষ্টিগোচর হয়েছে। বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন, বিপিসির আওতাধীন তেল বিপণন কোম্পানির মাধ্যমে সারাদেশে জ্বালানি তেলের নিরবচ্ছিন্ন সরবরাহ অব্যাহত রেখেছে। বর্তমানে চাহিদা অনুযায়ী দেশে অকটেন ও পেট্রোলের পর্যাপ্ত মজুত রয়েছে।

উত্তরাঞ্চলে সঙ্কটের কারণ ব্যাখ্যা করে মন্ত্রণালয় বলেছে, খুলনার দৌলতপুর থেকে পার্বতীপুর ও চট্টগ্রাম থেকে রংপুরে রেল ওয়াগনের মাধ্যমে জ্বালানি তেল সরবরাহ করা হয়। দেশে পর্যাপ্ত মজুদ থাকা সত্ত্বেও রোজার ঈদ উপলক্ষে যাত্রী পরিবহনে প্রাধান্য দেওয়াসহ ইঞ্জিন স্বল্পতার কারণে ডিপোগুলোতে অকটেন ও পেট্রোল সরবরাহে নির্ধারিত সময়ের তুলনায় কিছুটা দেরি হয়েছিল। তবে এখন সারাদেশে অকটেন ও পেট্রোলের সরবরাহ স্বাভাবিক রয়েছে।

অন্যান্য জ্বালানি তেলের মজুদ ও সরবরাহ স্বাভাবিক রয়েছে। জ্বালানি সংকটের কথা বলে কেউ যদি নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত দামে অকটেন ও পেট্রোল বিক্রয় করে, তবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। দেশে মে ও জুন মাসের চাহিদা অনুযায়ী অকটেন আমদানির সূচি চূড়ান্ত করা হয়েছে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসাবেক জেলার সোহেল রানাকে গ্রেপ্তার দেখানোর নির্দেশ
পরবর্তী নিবন্ধনির্ধারিত সময়ে ৭০৯ শূন্যপদ পূরণ করতে পারেনি চসিক