খুরুস্কুলে ৯শ কোটি টাকায় নির্মিত হচ্ছে বায়ু বিদ্যুৎ প্রকল্প

ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী ইনানীতে হবে ৫০ মেগাওয়াটের আরেকটি

কক্সবাজার প্রতিনিধি | শুক্রবার , ১ এপ্রিল, ২০২২ at ৬:০২ পূর্বাহ্ণ

কক্সবাজার সদর উপজেলার খুরুস্কুলে প্রায় ৯শ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে ৬০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন পরিবেশবান্ধব বায়ুবিদ্যুৎ প্রকল্প। বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি গতকাল বৃহস্পতিবার দুপুরে এ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এসময় তিনি ইনানী সৈকতেও ৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন আরেকটি বায়ুবিদ্যুৎ প্রকল্প স্থাপনের ঘোষণা দেন।
প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, কক্সবাজারের বিভিন্ন স্থানে তিন লাখ কোটি টাকারও বেশি উন্নয়ন প্রকল্প চলছে। সরকারের মেগা প্রকল্প নামে পরিচিত দেশের ২৫টি বড় প্রকল্প এখানে বাস্তবায়ন করা হচ্ছে। এর পাশাপাশি মাঝারি ও ছোট আকারের আরো হাজার হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পগুলো বাস্তবায়িত হলে কক্সবাজারের চেহারাই পাল্টে যাবে। আর জাতীয় অর্থনীতিতে বড় একটি অংশ যোগ হবে এ কক্সবাজার থেকে। এ সময় কক্সবাজার সদর ও রামু আসনের সংসদ সদস্য সাইমুম সারওয়ার কমল, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের সচিব হাবিবুর রহমান, বিপিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমানসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রকল্প পরিচালক প্রকৌশলী মুকিত আলম খান জানান, খুরুশকুলের বায়ু বিদ্যুৎ প্রকল্পের পাখাগুলো খুরুশকুল ছাড়াও পাশ্ববর্তী পিএমখালী, চৌফলদন্ডি ও ভারুয়াখালী ইউনিয়নে স্থাপন করা হবে। আগামী ডিসেম্বরের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ করা হবে। এই কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ কক্সবাজারের চাহিদা মিটিয়ে জাতীয় গ্রিডে যুক্ত করা হবে। তিনি জানান, ইউএসডিকে গ্রিন অ্যানার্জি লিমিটেড নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান প্রকল্পটি বাস্তবায়ন করছে।
উল্লেখ্য, পেকুয়ার মগনামাতেও একটি বায়ু বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। তবে প্রায় দেড়যুগ আগে কুতুবদিয়া দ্বীপে স্থাপিত দেশের প্রথম বায়ূ বিদ্যুৎ প্রকল্পটি এখন পুরোদমে চলছে না।

পূর্ববর্তী নিবন্ধচবিতে পিএইচপির অর্থায়নে দৃষ্টিনন্দন মসজিদ উদ্বোধন
পরবর্তী নিবন্ধইমরানের রাজনীতির ইনিংস ঝুলছে সুতোয়